AB Bank
ঢাকা শনিবার, ১৩ জুলাই, ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

খালি পেটে লিচু খেলে কী বিপদ হতে পারে?


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৪:১২ পিএম, ৮ জুন, ২০২৪
খালি পেটে লিচু খেলে কী বিপদ হতে পারে?

লিচু খেতে ভালোবাসেন না, এমন মানুষের সংখ্যা খুবই কম। অন্য ফল খেতে না চাইলেও একটা-দুটো লিচুতে বাচ্চাদের মন ভরে না। তেমনি লিচুর প্রতি অগাধ ভালবাসা রয়েছে বড়দেরও। সুমিষ্ট এই ফল যে শুধু স্বাদে আহ্লাদ দেয়, তা নয়। লিচুর কিন্তু পুষ্টিগুণ রয়েছে। ভরা পেটে লিচু খেলে বিশেষ কোনো সমস্যা হওয়ার কথা নয়। তেমনি খালি পেটে খেলে আবার কিছু বিপদ হতে পারে।


বিশেষজ্ঞদের মতে, পটাশিয়াম, ফাইবার, প্রোটিনে ভরপুর লিচু পরিমিত পরিমাণে খেলে শরীরের অনেক উপকারে লাগে। ভরা পেটে লিচু খেতে সাবধান। চলুন জেনে নেয়া যাক এর কারণ-

অ্যালার্জি 
কারও যদি কোন খাবার থেকে অ্যালার্জি হওয়ার প্রবণতা থাকে,তাহলে লিচুর বিষয়ে সচেতন হতে হবে। চিকিৎসকেরা বলছেন, অতিরিক্ত লিচু খেলে ত্বকে র‌্যাশ, চুলকানির মতো সমস্যা হতে পারে। কারও কারও ক্ষেত্রে শ্বাসকষ্টের লক্ষণও প্রকাশ পায়। বিশেষ করে খালি পেটে লিচু খাওয়া একেবারেই বারণ।

স্থূলতা 
নিয়ম মেনে লিচু খেলে সমস্যা হওয়ার কথা নয়। তবে, অনেকেই আছেন খেতে ভালো লাগছে বলেই মুঠো মুঠো লিচু খেয়ে ফেলেন, এর ফলে ওজন বেড়ে যাওয়াই স্বাভাবিক। বিশেষ করে খালি পেটে লিচু খেলে এই সমস্যা আরও বেড়ে যায়।

রক্তচাপ কমে যাওয়া 
উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে লিচু বেশ উপকারী। কিন্তু যাদের উচ্চ রক্তচাপের সমস্যা নেই, তারা যদি খালি পেটে বেশি পরিমাণে লিচু খান, তা হলে রক্তচাপ কমে যেতে পারে। এ কারণে ঝুঁকি এড়াতে খালি পেটে লিচু না খাওয়াই ভালো। তথ্যসূত্র-আনন্দবাজার


একুশে সংবাদ/ এসএডি
 

Link copied!