ঢাকা বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি, ২০২৩, ২৭ মাঘ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

জেনে নিন পুরুষের প্রজনন ক্ষমতা বাড়ায় যে ৫ খাবার


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
১০:০১ পিএম, ২২ জানুয়ারি, ২০২৩
জেনে নিন পুরুষের প্রজনন ক্ষমতা বাড়ায় যে ৫ খাবার

সন্তান জন্মদানের জন্য নারীর পাশাপাশি পুরুষেরও স্বাস্থ্যকর জীবনযাপন জরুরি। অনেকক্ষেত্রে পুরুষের প্রজনন ক্ষমতা দুর্বল থাকার কারণে নারী সন্তান ধারণে ব্যর্থ হয়। খাদ্যাভ্যাস এক্ষেত্রে বড় একটি বিষয়। প্রতিদিন কী খাচ্ছেন তার ওপর নির্ভর করে আপনার প্রজনন ক্ষমতা কেমন থাকবে।

 

নিয়মিত স্বাস্থ্যকর খাবার খাওয়ার বিকল্প নেই। অনেক আগে একটা সময় ছিল যখন সন্তান না হলে তার জন্য নারীকে দায়ী করা হতো। এখন নানা পরীক্ষা-নীরিক্ষার মাধ্যমে মূল সমস্যা শনাক্ত করা সম্ভব হয়। অনেক ক্ষেত্রে পুরুষও দায়ী হতে পারেন এই সমস্যার জন্য। বর্তমানে পুরুষের মধ্যেও বন্ধ্যাত্বের সমস্যা বেড়ে চলেছে। কিছু খাবার রয়েছে যা পুরুষের শুক্রাণুর সংখ্যা বাড়াতে কাজ করে। ফলে বাড়ে প্রজনন ক্ষমতা। চলুন জেনে নেওয়া যাক সেই খাবারগুলো সম্পর্কে-

 

ব্রোকলি

অনেকটা ফুলকপির মতো দেখতে সবুজ রঙের এই সবজি শরীরের নানা উপকার করে থাকে। খাবারের তালিকায় নিয়মিত রাখুন ব্রোকলি। এই সবজিতে থাকা বিভিন্ন খাদ্যগুণ শরীর সুস্থ রাখতে কাজ করে। ব্রকোলিতে থাকা বিটা ক্যারোটিন, ভিটামিন সি ও পটাশিয়াম প্রজনন ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

 

আপেল

প্রতিদিন একটি আপেল খাওয়ার রয়েছে অনেক উপকারিতা। পুরুষের প্রজনন ক্ষমতা বাড়াতে কাজ করে আপেলে থাকা খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট। তাই প্রতিদিনের খাবারের তালিকায় রাখুন আপেল। এতে উপকার পাবেন। আস্ত আপেল খাওয়ার পাশাপাশি আপেলের জুস করেও খেতে পারেন।

 

কলা

কলা এমন একটি ফল যা সারা বছর পাওয়া যায়। খেতে সুস্বাদু আবার সহজলভ্যও। সেইসঙ্গে এতে থাকা বিভিন্ন পুষ্টিগুণ শরীরের নানা উপকার করে। কলায় রয়েছে ব্রোমেলিন এনজাইম। পুরুষের প্রজনন ক্ষমতা বাড়াতে কাজ করে এই ফল।

 

ডিম

প্রতিদিন একটি করে ডিম রাখতে পারেন খাবারের তালিকায়। সকালের নাস্তায় ডিম রাখতে পারেন। ডিমে থাকে ভিটামিন বি, ভিটামিন ডি, প্রোটিন, লিউটিন ইত্যাদি। এসব উপাদান প্রজনন ক্ষমতা বাড়ায়। ডিম দিয়ে বিভিন্ন ধরনের খাবার তৈরি করে খেতে পারেন। সেদ্ধ ডিম খেলেও উপকার পাবেন।

 

দুধ

প্রতিদিনের খাবারের তালিকায় রাখুন এক গ্লাস দুধ। দুধে থাকা বিভিন্ন পুষ্টি উপাদান আপনাকে সুস্থ রাখবে। সেইসঙ্গে বাড়বে প্রজনন ক্ষমতাও। পাশাপাশি অ্যালকোহল গ্রহণ বা ধূমপানের অভ্যাস থাকলে তা বাদ দিতে হবে। কারণ এ ধরনের অভ্যাস প্রজনন ক্ষমতা কমিয়ে দিতে পারে।

 

একুশে সংবাদ.কম/ঢা/সা’দ