ঢাকা মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারি, ২০২৩, ২৫ মাঘ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

শীতকালে বাইকের যত্ন


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
১২:৩৮ পিএম, ৭ ডিসেম্বর, ২০২২
শীতকালে বাইকের যত্ন

শীতকালে বাইকের যত্ন একটু বেশিই নিতে হয়। এসময় ধুলাবালির পরিমাণও বেশি থাকে।  আবার সকাল বেলা স্টার্ট দেওয়াও কঠিন হয়ে যায়। যারা নিয়মিত বাইক চালান, তারা ভালো সার্ভিস পেতে বাইকের যত্ন নেন সবসময়। তবে শীতকালে একটু বেশি যত্নের দরকার হয় বাইকের।

 

চলুন জেনে নেওয়া যাক শীতকালে বাইকের যত্ন কীভাবে নেবেন-

>> শীতের সময় একটু বেশি ইঞ্জিনের যত্ন নিতে হবে। শুধু পেট্রোল নয়, বরং এর সঙ্গে কিছুটা অকটেন মিশিয়ে নিন। পেট্রোল ব্যবহার করলে শীতকালে বাইকের স্টার্টে সমস্যা হতে পারে। অনেক সময় পাওয়ার লুসও করে। তাই শীতের সময় বাইকে ব্যবহার করুন অকটেন।

 

>> বাইকের চেইনটি নিয়মিত পরিষ্কার রাখুন। চেইন নিয়মিত পরিষ্কার না করলে এর ভেতরে জমে থাকা কাদামাটি এবং ধুলাবালিতে জ্যাম হয়ে যেতে পারে। এছাড়া খেয়াল রাখতে হবে, চেইন যেন বেশি ঢিলা কিংবা টাইট না থাকে। এতে অনেক সময় চেইন ছিঁড়ে যায়।

 

>> শীতে বাইকের ব্যাটারির দিকে একটু বাড়তি নজর দিতেই হবে আপনাকে। কারণ ব্যাটারি যদি লিকেজ হতে থাকে। তবে বড় দুর্ঘটনা ঘটতে পারে যে কোনো সময়।

 

>> শীতে বাইকের টায়ারে বাতাসের সংকোচন হয়ে আয়তন কমে যেতে পারে। এজন্য স্বাভাবিক মাপের চেয়ে সামান্য বেশি হাওয়া রাখতে পারেন টায়ারে। এতে খুব বেশি শীত পড়লেও টায়ারের আয়তন ছোট হলেও ঠিক মাপের হবে।

 

>> বাইকের প্লাগটি সব সময় পরিষ্কার রাখতে চেষ্টা করুন। যে কোনো দুই চাকার গাড়ির ইঞ্জিন চালু হওয়ার জন্য স্পার্ক প্লাগের ভূমিকা অনস্বীকার্য। দীর্ঘদিন ব্যবহারের পর এই যন্ত্রাংশটিতে ময়লা জমে। তাই শীতে অনাকাংঙ্ক্ষিত যে কোনো সমস্যা থেকে বাঁচতে প্লাগ পরিষ্কার করুন।

 

>> চেষ্টা করুন বাইকটি ঢেকে রাখতে। এতে রাতের কুয়াশা বা দিনের ধুলা থেকে রক্ষা পাবে আপনার সাধের বাইকটি। চেষ্টা করুন খোলা জায়গায় না রেখে গ্যারেজে বাইকটি পার্ক করে রাখতে।

 

>> বাইকের হেডলাইটটি প্রতিবার ব্যবহারের আগে এবং পরে পরিষ্কার করে রাখুন।

 

>> শীতের শুরুতেই ফিল্টার পরিবর্তন করে নেওয়াই ভালো। তবে সম্ভব না হলে যে কোনো সময় বদলে নিন। সেই সঙ্গে ইঞ্জিনে ভালো মানের তেল ব্যবহার করুন।

 

একুশে সংবাদ.কম/জা/বাইজীদ_সা’দ