ঢাকা মঙ্গলবার, ৩১ জানুয়ারি, ২০২৩, ১৮ মাঘ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

সঙ্গমের সময় ব্যথা করে? আজই সতর্ক হন


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৬:০৬ পিএম, ২৯ অক্টোবর, ২০২২
সঙ্গমের সময় ব্যথা করে? আজই সতর্ক হন

যৌনতা নিয়ে খোলাখুলি কথা বলতে আজও সিংহভাগ মানুষে অস্বস্তিবোধ করেন। যৌনরোগ নিয়েও লুকোছাপা রয়েছে বিস্তর! এরফলে দেখা দেয় বড় সমস্যা! কাজেই প্রথম থেকে সচেতন হন! যৌনতার সময় আপনার কি যোনিদ্বারে ব্যথা হয়? লুকিয়ে যাবেন না! আপনি হয়তো ডিসপারেউনিয়া (Dyspareunia) রোগে আক্রান্ত!

 

প্রথমবার যৌনসঙ্গমের সময় যোনিদ্বারে ব্যথা হওয়াটা স্বাভাবিক। ধীরে-ধীরে তা কমে এবং একসময় চলে যায়! কিন্তু সঙ্গমকালীন ব্যথা যদি অনেকদিন ধরে চলতে থাকে, তখন তা স্বাভাবিক নয়। যন্ত্রণাদায়ক যৌনসঙ্গম ডিসপারেউনিয়া (Dyspareunia) রোগের লক্ষণ! এই অসুখের ফলে যৌনমিলন যন্ত্রণাদায়ক হয়ে ওঠে। যৌনতায় আগ্রহ কমতে থাকে। এই রোগ শুধু মহিলাদেরই নয়, পুরুষেরও হতে পারে। যৌনসঙ্গমের আগে, সঙ্গমের সময় এবং সঙ্গমের পরে এই যন্ত্রণা শুরু হতে পারে।

 

লুব্রিকেশনের অভাব, ত্বকের সংক্রমণ, অসুস্থতা, কোনও অপারেশন, মানসিক চাপ, উদ্বেগ, অবসাদ ইত্যাদির কারণে এই সমস্যা দেখা দিতে পারে।

 

সাধারণত ডিসপারেউনিয়া দুই প্রকারের হয়। পুরুষ যৌনাঙ্গ যোনিদ্বারে প্রবেশ অর্থাৎ পেনিট্রেশনের সময় ব্যথা হলে তাকে বলে সুপারফিশিয়াল ডিসপারেউনিয়া। এক্ষেত্রে পেনিট্রেশনের সময় যোনিতে ব্যথা হয়। সাধারণত লুব্রিকেশনের অভাব, আঘাত বা সংক্রমণের কারণে এই ব্যথা হয়ে থাকে।

 

পুরুষ যৌনাঙ্গ যোনিদ্বারে প্রবেশের সময় অর্থাৎ পেনিট্রেশনের সময় অতিরিক্ত যন্ত্রণা হলে তাকে বলে কোলিশন ডিসপারিউনিয়া। এক্ষেত্রে তলপেটে ব্যথা হয়। গভীরভাবে পেনিট্রেশনের কারণে এই ব্যথা হয়।

 

যোনিতে লুব্রিকেশনের অভাব ডিসপারিউনিয়ার প্রধান কারণ হিসেবে ধরা হয় ঠিকই, তবে রয়েছে আরও নানা কারণ। যেমন- গনোরিয়া, ক্ল্যামিডিয়া, হারপিস-এর মতো যৌনরোগ। মেনোপজের (Menopause) কারণেও যৌনমিলনের সময় ব্যথা হতে পারে।

 

যৌন উত্তেজনা কমে গেলেও পেনিট্রেশনের সময় যন্ত্রণা হতে পারে, যোনির পেশি বেশি কঠিন হলেও যৌনসঙ্গমের সময় যন্ত্রণা হতে পারে। এ ছাড়া, নির্দিষ্ট কন্ডোম, সাবান, শ্যাম্পু ইত্যাদির কারণে সংক্রমণ হয়েও ব্যথা হতে পারে।

 

পুরুষদের ক্ষেত্রে যৌনরোগ ছাড়াও, যৌনাঙ্গের পেশির কাঠিন্যের কারণে যন্ত্রণা হতে পারে। কোনও কারণে যৌনাঙ্গে আঘাত লাগলে ব্যথা হতে পারে। পাশাপাশি, যৌন উত্তেজনা বা ইচ্ছে থাকা সত্ত্বেও ইজ্যাক্যুলেশন না হলেও যন্ত্রণা হতে পারে।

 

একুশে সংবাদ.কম/ন.ট.জাহাঙ্গীর