ঢাকা শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২, ২৫ অগ্রহায়ণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

যৌবন ধরে রাখতে নিয়মিত যৌনমিলন!যা বলল আয়ুর্বেদ


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
১২:২১ পিএম, ৭ অক্টোবর, ২০২২
যৌবন ধরে রাখতে নিয়মিত যৌনমিলন!যা বলল আয়ুর্বেদ

দৈহিক সম্পর্ক, যৌন সম্পর্ক, মিলন এই শব্দগুলো শুনলে আজও নাক সিঁটকোন অনেকে। প্রকাশ্যে এই নিয়ে কথা বলতে লজ্জা পান। টিভিতে আচমকা এসবের বিজ্ঞাপন শুরু হলে চ্যানেল পাল্টে ফেলেন। আসলে যৌনতা নিয়ে কথা বলতে এ দেশের মানুষ আজও লজ্জা পান। খোলাখুলি কথা বলা তো দূরের কথা।

 

এ কারণে ভারতে যৌন শিক্ষার উপর কখনও জোর দেওয়া হয়নি। এমন নয় যে মানুষ যৌনতা সম্পর্কে কিছু বোঝে না। সবই জানে বোঝে, শুধু জনসমক্ষে এই নিয়ে কথা বলতে লজ্জা পায়। ভিত্তিহীন যুক্তি দিয়ে নয়, বিশেষজ্ঞদের মত অনুযায়ী এখানে যৌনতা নিয়েই বিস্তারিত আলোচনা করা হল। অনেকেই জানেন না স্বাস্থ্যের জন্যও শারীরিক সম্পর্ক জরুরি। শুধু তাই নয়, আয়ুর্বেদ অনুযায়ী শারীরিক সম্পর্কে যাওয়ার নির্দিষ্ট সময়ও আছে।

 

শারীরিক সম্পর্ক স্বাস্থ্যের জন্য কেন ভাল: আয়ুর্বেদ অনুযায়ী, যৌন ক্ষুধা সুস্বাস্থ্যের লক্ষণ। এতে শুধু শরীর ভাল থাকে তাই নয়, আয়ু বাড়ে। পাশাপাশি শারীরিক সম্পর্ক স্মৃতিশক্তি উন্নত করে এবং ইন্দ্রিয়কে পুষ্ট করতে সাহায্য করে।

 

বার্ধক্যকে দূরে রাখা যায়: আয়ুর্বেদে বার্ধক্যের প্রধান কারণগুলির মধ্যে একটি হল শরীরের শুষ্কতা, যা শরীরের ভিতরে এবং বাইরে স্বাস্থ্যকর ক্ষরণের অভাব সহ বিভিন্ন কারণে হতে পারে। নিয়মিত যৌন মিলন শরীরের সুস্থ নিঃসরণকে উৎসাহিত করে। কারণ এটা শারীরিক ব্যায়ামেরই একটা রূপ। অল্প ঘাম হয় এবং প্রচণ্ড উত্তেজনা তৈরি করে শারীরিক সম্পর্ক। এই কারণেই সহবাসের পর চোখে মুখে আলাদা আভা আসে, ত্বকে ভর করে তারুণ্য।

 

সহবাসের সঠিক সময়: আয়ুর্বেদ মতে সকাল এবং দুপুরের পরিবর্তে রাতই যৌনতার জন্য আদর্শ সময়। এই কারণেই গ্রীষ্ম বা বর্ষার বদলে শীতের রাতে যৌন ইচ্ছা বাড়ে। আয়ুর্বেদের নির্দেশিকা অনুসারে, সহবাসের সর্বোত্তম সময় হল সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা (কফ সময়)। এটি এমন একটি সময় যখন শরীরের কফ স্বাভাবিকভাবেই নিচে থাকে। প্রচণ্ড উত্তেজনা অনুভব করার পর অনেকেই ঘুমিয়ে পড়েন। এর কারণ হল উত্তেজনা শরীরে আরও কফ (তরল, তরলতা এবং নিঃসরণ) বাড়ায়, যার ফলে অলসতা এবং ক্লান্তি দেখা দেয়। সকাল ৬টা থেকে ১০টা এবং সন্ধ্যে ৬টা থেকে রাত ১০টার পর কফ বাড়ায় এমন কাজ করলে এর প্রভাব বহুগুণ বেড়ে যায়।

 

যৌনতার সেরা ঋতু এবং বয়স: আয়ুর্বেদ অনুসারে, যৌন জীবন চারটি ঋতু দ্বারা নিয়ন্ত্রিত হয়। বর্ষা ও গ্রীষ্মে শরীরের শক্তি সবচেয়ে কম থাকে, তাই সেই সময়ে পনেরো দিনে একবার শারীরিক সম্পর্ক করার পরামর্শ দেওয়া হয়। বসন্ত ঋতুতে শক্তি মাঝারি থাকে। তাই এই সময়ে ৩ দিনে একবার সহবাসের পরামর্শ দেওয়া হয়। শীতকালে শরীরের শক্তি তার শীর্ষে থাকে। তাই এই সময় প্রতিদিন যৌন মিলন করা যেতে পারে। যৌন মিলনের জন্য জন্য সেরা বয়স ২১ থেকে ৬০ বছরের মধ্যে। এই সময় শরীর সবচেয়ে শক্তিশালী থাকে। এর আগে বা পরে যৌন কার্যকলাপে বিভিন্ন স্বাস্থ্য সমস্যা হতে পারে।

 

একুশে সংবাদ.কম/স.ল.জা.হা