ঢাকা রবিবার, ২৭ নভেম্বর, ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

জানেন কি জিন্স প্যান্ট কতদিন পর পর ধোয়া উচিত


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৪:১৫ পিএম, ২৬ সেপ্টেম্বর, ২০২২
জানেন কি জিন্স প্যান্ট কতদিন পর পর ধোয়া উচিত

নারী-পুরুষ নির্বিশেষে সকলেই কমবেশি জিন্স বা ডেনিমের প্যান্ট পরে থাকেন। আরামদায়ক ও টেকসই হওয়ার কারণে বিশ্বব্যাপী এই পোশাকের বা বিশেষ ধরণের প্যান্টের জনপ্রিয়তা বেশি।

 

তবে আপনি কি জানেন, আপনার অতি প্রিয় জিন্সটি কাচার ক্ষেত্রে আপনি একটি বিরাট ভুল করে বসছেন না তো? জানা আছে কি পছন্দের ডেনিমের প্যান্ট কতদিন পরপর পরিষ্কার করা বা ধোয়া উচিত? অজান্তে বড় ভুল তো করছেন না?

 

দেখা যায়, অনেকে এই প্যান্ট হয়তো সপ্তাহে ৩-৪ দিন আবার অনেকে একদিন জিন্সের প্যান্ট পরিষ্কার করেন। তবে সপ্তাহে একবার জিন্স ধোয়া কি আদৌ ঠিক?

 

২০১৭ সালে কানাডার আলবের্তা বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় জানা যায়, সপ্তাহে তো নয়-ই এমনকি মাসেও একবার জিন্স ধোয়া উচিত নয় এই প্যান্ট। কারণ এতে ডেনিমের প্যান্টের আয়ু কমতে থাকে।

 

গবেষকদের তথ্যমতে, টানা ১৫ মাস ব্যবহারের পরেও অন্য জামা-কাপড়ের তুলনায় জিন্সে ব্যাকটেরিয়া বা জীবাণুর প্রবেশ ঘটে কম পরিসরে। শুকনো আবহাওয়ায় একটি প্যান্ট যদি ১৫ মাস পরলে, আর্দ্র আবহাওয়ায় সেটি ৮-৯ মাস পরলেও কোনো সমস্যা হবে না।

 

সঠিক ও নির্ভুল কোনটি? কতদিন পর জিন্স প্যান্ট ধোয়া উচিত? না জানলে জেনে নিন এই বেলা। নাহলে কিন্তু নিজের স্বাস্থ্যেরও ক্ষতি করে ফেলবেন।

 

কানাডার আলবের্তা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা আরও জানান, ডেনিম কাপড়ের কারণে সাধারণ কিছু ত্বকের সমস্যা ছাড়া অন্য কোনো ধরনের জীবাণু এতে বেশি পরিমাণে বাড়তে পারে না। তবে প্যান্টটি একেবারেই নোংরা হয়ে গেলে সেক্ষেত্রে ধুতে পারেন। তাও অন্তত ১০ বার পরার পর ডেনিমের প্যান্ট ধোয়া উচিত।

 

একুশে সংবাদ.কম/জা.হা