ঢাকা রবিবার, ২৭ নভেম্বর, ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

গর্ভাবস্থায় সঙ্গমে কোনটা করা উচিত আর কোনটা উচিত নয় দেখে নিন একনজরে!


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৬:৫৮ পিএম, ৭ সেপ্টেম্বর, ২০২২
গর্ভাবস্থায় সঙ্গমে কোনটা করা উচিত আর কোনটা উচিত নয় দেখে নিন একনজরে!

 

অন্তঃস্বত্বা হলে মহিলাদের জীবন বদলে যায়। বদলে যায় চাওয়া-পাওয়া। শুধু মানসিক নয়, শারীরিক চাহিদারও বদল ঘটে এই সময়। অন্তঃস্বত্বা অবস্থায় অধিকাংশ মহিলাই বেশি করে যৌন উত্তেজনা অনুভব করেন। তবে ভ্রুণের ক্ষতি হয়ে যাওয়ার ভয়ে সঙ্গম থেকে বিরত থাকেন অনেকেই।

 

যদি কোনও দম্পতি এই সময়ে সঙ্গমে লিপ্ত হতে চান তাহলে গর্ভাবস্থায় যৌন মিলনের সুবিধে-অসুবিধেগুলো সম্পর্কে জেনে নেওয়া উচিত। এখানে তারই একটা তালিকা দেওয়া হল।

 

উচিত - ভিন্ন পজিশন: গর্ভাবস্থায় সঙ্গমের সময় স্বাচ্ছন্দ্য সবচেয়ে বড় জিনিস। তাই ভিন্ন সেক্স পজিশন বেছে নেওয়ার পরামর্শ দেওয়া হয়। যাতে সেটা আরামদায়ক হয়। এ জন্য স্পুনিংয়ের মতো পজিশনের পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

 

অনুচিৎ - ঝুঁকিপূর্ণ গর্ভাবস্থায় সঙ্গম এড়িয়ে যেতে হবে: চিকিৎসক যদি গর্ভাবস্থাকে উচ্চ ঝুঁকিপূর্ণ বলেন সেক্ষেত্রে যৌন মিলন করা উচিত নয়। এতে ভ্রুণের ক্ষতি হতে পারে। সঙ্গীনির স্বাস্থ্যহানিরও সম্ভাবনা থেকে যায়। যদি গর্ভাশয় ছোট হয় কিংবা আগে গর্ভপাতের ঘটনা ঘটে থাকে তাহলেও যৌন মিলন এড়িয়ে যাওয়া উচিত। এমন অবস্থায় যে কোনও পদক্ষেপ গ্রহণ করলে প্রথমে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা উচিৎ।

 

উচিত - সঠিক লুব্রিকেন্ট নির্বাচন করা: গর্ভবতী অবস্থায় যৌন সঙ্গম করতে চাইলে নিজেকে যথাযথ ভাবে লুব্রিকেট করতে হবে। এজন্য সঠিক ধরনের লুব্রিকেশন বেছে নেওয়া গুরুত্বপূর্ণ। এই সময়ের জন্য জল-ভিত্তিক লুব্রিকেন্ট বেছে নেওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। পেট্রোলিয়াম ভিত্তিক লুব্রিকেন্ট এড়িয়ে যেতে বলা হয়।

 

অনুচিত - অর্গাজমের পর যৌনতা নয়: অর্গাজমের পর যৌনমিলন করলে সংক্রমণের ঝুঁকি থাকে। কারণ এ সময় জরায়ু খুব সংবেদনশীল হয়ে পড়ে। তাই অর্গাজম হয়ে গেলে সেক্স করা থেকে বিরত থাকার জন্য কঠোরভাবে পরামর্শ দেন চিকিৎসকরা।

 

উচিত - অন্য ধরনের যৌনতা: দুজনেরই আগ্রহ থাকলে ভিন্ন ধরণের যৌনতার চেষ্টা করা যেতে পারে। সেটা ওরাল যৌনতা, হস্তমৈথুন বা যৌন টয়ের ব্যবহার হতে পারে। এগুলি প্রচণ্ড উত্তেজনা এবং সম্পূর্ণ চাপমুক্ত বোধ করার অপেক্ষাকৃত সহজ উপায় হতে পারে।

 

একুশে সংবাদ.কম/জ.হা