ঢাকা মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১২ আশ্বিন ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank

শারীরিক ক্ষমতা থাকবে অটুট, পান করুন এই ৫ রকমের জুস!


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৮:২০ পিএম, ১৬ আগস্ট, ২০২২
শারীরিক ক্ষমতা থাকবে অটুট, পান করুন এই ৫ রকমের জুস!

 

বয়স বাড়ার সঙ্গে আপনার খাবারের প্রতি বিশেষ যত্ন নিতে হবে। বিশেষ করে, ৫০ বছর বয়সে, আপনার খাদ্যতালিকায় ফল থেকে তৈরি রসের সঙ্গে কিছু ফল, সবুজ শাকসবজি খাওয়া উচিত। ১০০ শতাংশ তাজা ফলের রস পান করা অপরিহার্য পুষ্টি পাওয়ার একটি সহজ এবং সুস্বাদু উপায় হতে পারে।

 

কমলার রস:

আন্তর্জাতিক এক সংবাদমাধ্যমে প্রকাশিত একটি খবর অনুযায়ী, আপনার বয়স ৫০-এর বেশি হলে আপনি তাজা কমলার রস খেতে পারেন। এটি শরীরে অনেক পুষ্টি সরবরাহ করে। ভিটামিন ডি সমৃদ্ধ কমলার রস বয়স্ক ব্যক্তিদের জন্য দুর্দান্ত বিকল্প হিসেবে কাজ করে৷ কারণ খাবারে প্রায়শই ভিটামিন ডি এর অভাব থাকে। বয়সের সঙ্গে হাড়ের সুস্থ স্বাস্থ্য বজায় রাখতে পর্যাপ্ত ভিটামিন ডি পাওয়া গুরুত্বপূর্ণ।

 

স্ট্রবেরি জুস:

৫০ বছর বয়সের পরে, প্রত্যেক পুরুষ এবং মহিলার খাদ্যতালিকায় স্ট্রবেরির পাশাপাশি অন্যান্য বেরির জুস অন্তর্ভুক্ত করা উচিত। এই জুস ত্বকের জন্য উপকারি। স্ট্রবেরি ভিটামিন C, B6, ফোলেট, রাইবোফ্লাভিন, ডায়েটারি ফাইবার, কার্বোহাইড্রেট, নিয়াসিন, অ্যান্টিঅক্সিডেন্টস, উদ্ভিদ যৌগ সমৃদ্ধ, যা হৃদরোগ রুখতে সাহায্য করে, পাশাপাশি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

 

শুকনো বরইয়ের রস:

৫০ বছর বয়সের পরে, প্রুনস অর্থাৎ শুকনো বরই থেকে তৈরি রস পান করলেও অনেক স্বাস্থ্য উপকার হতে পারে। প্রস্রাব সংক্রান্ত সমস্যা হোক বা মহিলাদের পোস্টমেনোপজের কারণে হাড় ক্ষয়ের সমস্যা, ছাঁটাইয়ের রস তাদের প্রতিরোধ করে। এতে বোরন নামক একটি উপাদান রয়েছে, যা এই বিস্ময়কর কাজ করে। ক্রমবর্ধমান বয়সে, লোকেরা প্রায়শই হাড়ের সমস্যা যেমন অস্টিওপোরোসিস, হাড়ের ক্ষয় ইত্যাদি হতে শুরু করে। প্রুন জুস পান করলে হাড় সুস্থ থাকে। এছাড়া এটি পরিপাকতন্ত্রকেও সুস্থ রাখে। ছাঁটাই গরম পানিতে ভিজিয়ে রাখুন। কিছু জল যোগ করুন এবং তাদের মিশ্রিত. আপনি এটি ফিল্টার এবং পান করতে পারেন।

 

বেদানার জুস:

এই জুস পলিফেনলের মতো অ্যান্টিঅক্সিডেন্টের পাশাপাশি অ্যান্টি-এজিং নিউট্রিয়েন্টে ভরপুর। গাঁটের ব্যথা কম করা এবং রক্তচাপও নিয়ন্ত্রণ করে। এটি পেশীকেও শক্তিশালী করে। এমন পরিস্থিতিতে বাড়ন্ত বয়সে বেদানার রস পান করা অনেক সমস্যা এড়াতে কার্যকর প্রমাণিত হতে পারে।

 

বিটের রস:

বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে যে বিটরুট রক্তচাপ কমাতে কার্যকর। এই সমস্যা বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে খুব সাধারণ। প্রতিদিন ১ কাপ বিটের রস পান করলে মস্তিষ্কের ওই অংশে রক্ত ​​চলাচলের উন্নতি ঘটে, যা কর্মক্ষম স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে।

 

একুশে সংবাদ.কম/জা.হা