ঢাকা সোমবার, ১৫ আগস্ট, ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
Janata Bank
Rupalibank

গর্ভাবস্থায় শারীরিক সম্পর্ক কতাটা নিরাপদ


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৯:২৯ পিএম, ৪ আগস্ট, ২০২২
গর্ভাবস্থায় শারীরিক সম্পর্ক কতাটা নিরাপদ

 

আমার স্ত্রী তিন মাসের অন্তঃসত্ত্বা। আমাদের যৌনমিলন কি ঠিক হবে? আমি আমাদের পারিবারিক ডাক্তারকে জিজ্ঞাসা করতে বিব্রত বোধ করছি। আমরা যৌন যোগাযোগ এড়িয়ে চলছি, কিন্তু আমি যৌনতার তাগিদ অনুভব করি। আমরা কি করি?

 

কোনও যুগলের প্রথম সন্তান হওয়ার সময় এই প্রশ্নগুলো মাথায় ঘুরপাক খাওয়া খুব স্বাভাবিক। সঠিক পদ্ধতি, সময় এবং ফ্রিকোয়েন্সি সম্পর্কে তাঁদের জ্ঞানের অভাব বিভিন্ন ভুল ধারণার সৃষ্টি করে এবং অনেক সময় যৌনতা থেকে সম্পূর্ণ প্রত্যাহার করে। এটি প্রায়শই বিপরীতমুখী হয়, কারণ মহিলা, তার মানসিক অবস্থা এবং মানসিক চাহিদার কারণে, তার সঙ্গীর আচরণগত পরিবর্তনগুলি বুঝতে ব্যর্থ হয়।

 

গর্ভাবস্থায়, একজন মহিলার মানসিক অবস্থা একটি নাটকীয় পরিবর্তনের মধ্য দিয়ে যায়। তিনি আবেগপ্রবণ এবং কখনও কখনও অতিরিক্ত সংবেদনশীল হয়ে ওঠে। যেভাবে তাঁর চাহিদা স্বীকার করা হয় তাতে তাঁর মানসিক অবস্থাকে প্রভাবিত করে এবং এর ফলে ভ্রূণও। যদি তিনি মনে করেন যে তাঁর স্বামী পর্যাপ্তভাবে প্রতিক্রিয়াশীল নয়, তাহলে তিনি বিরক্ত হতে পারেন, অনিদ্রা, খিদে কম বা অতিরিক্ত খিদেয় ভুগতে পারেন।

 

বেশিরভাগ পুরুষই জানেন না যে তাদের আচরণ প্রায়ই এই মানসিক ওঠাপড়ার কারণ। অনেকে সহজ উপায় অবলম্বন করে এবং তাদের স্ত্রীকে ডাক্তারের কাছে নিয়ে যান, এটা না বুঝেই যে তার মেজাজ, অনুভূতি এবং উদ্বেগ বোঝার মতো নয়।

 

ঘুমোনোর সময় চামচ অবস্থানও সুপারিশ করা হয়। অবস্থান হল যখন দম্পতি পাশাপাশি শুয়ে থাকে, তাঁদের পা উপরের দিকে বাঁকানো হয়, উভয়ই একই দিকে মুখ করে, মহিলার পিছনে পুরুষের সঙ্গে। এটিকে 'চামচ' অবস্থান বলা হয় কারণ এটি দুটি চামচের মতো, একটি অন্যটির ভিতরে বাসা বাঁধে। এটি গর্ভবতী মহিলার সঙ্গে প্রেম করার জন্য বিশেষভাবে ভাল।

 

-যদি যৌনমিলনের সময় পুরুষ উপরে থাকে, তাঁর ওজন মহিলার উপর পড়ে। এটি তবে নতুন ভ্রূণের ক্ষতি করতে পারে।-গর্ভাবস্থার ষষ্ঠ থেকে দ্বাদশ সপ্তাহ পর্যন্ত সহবাস এড়িয়ে চলা উচিত, কারণ এতে গর্ভপাত হতে পারে। গর্ভাবস্থার শেষ দুই মাসেও যৌন পরিহার করার পরামর্শ দেওয়া হয়। এই সময়ে, যদি কেউ যৌন মিলনে লিপ্ত হয়, তবে প্রয়োজনীয় অ্যামনিওটিক তরল বেরিয়ে যাওয়ার ঝুঁকি থাকে, যার ফলে জটিলতা সৃষ্টি হয়।- গর্ভাবস্থার চতুর্থ থেকে সপ্তম মাসে, সহবাসের অনুমতি দেওয়া হয় যদি না আপনাকে অন্যথায় ডাক্তারি কারণে পরামর্শ দেওয়া হয়।- যৌন ক্রিয়া যেমন ওরাল এবং এনাল যৌনমিলন এড়ানো উচিত।

 

একুশে সংবাদ.কম/জা.হা