ঢাকা সোমবার, ১৫ আগস্ট, ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
Janata Bank
Rupalibank

বিয়ের পর প্রাক্তন প্রেমিক বা প্রেমিকার সঙ্গে সম্পর্ক রাখতেই পারেন, তবে কিন্তু জিনিস মনে রাখুন


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৮:২৭ পিএম, ৩ আগস্ট, ২০২২
বিয়ের পর প্রাক্তন প্রেমিক বা প্রেমিকার সঙ্গে সম্পর্ক রাখতেই পারেন, তবে কিন্তু জিনিস মনে রাখুন

 

জীবনে প্রেম আসার নির্দিষ্ট কোনও সময় বা বয়স নেই৷ বিয়ের আগে এমন অনেক প্রেম বা সম্পর্ক থাকে, যা আদতে ছোটগল্পের মতো৷ শেষ হয়েও যেন শেশ হয় না৷ রয়ে যায় তার রেশ। এমনকি বিয়ের পরও সম্পর্কে হানা দেয় অতীত৷ কিন্তু জীবনে প্রাক্তন ফিরে আসা মানেই তার সঙ্গে প্রেম উজ্জীবিত হওয়া নয় ৷ হতে পারে বন্ধুত্বের সম্পর্কও।

 

প্রাক্তনের সঙ্গে সম্পর্ককে আপনি বন্ধুত্ব বলে দাবি করলেও সেটা আপনার স্বামী বা স্ত্রী মানতে নাও পারেন৷ তাঁর মনে হতে পারে আপনি দু নৌকায় পা দিয়ে চলেছেন। আপনার বিশ্বাসযোগ্যতা নিয়েও প্রশ্ন উঠতে পারে ৷ তাই পুরনো প্রেম ফিরে এলে বিবাহিত জীবনে শান্তি বজায় রাখতে কিছু নিয়ম মনে রাখুন

 

যে কোনও সমস্যায় স্পষ্ট করে কথা বলার থেকে ভাল সমাধান আর কিছু হয় না ৷ তাই জীবনসঙ্গীকে জানিয়ে দিন যে আপনার জীবনে প্রেম তিনিই৷ প্রাক্তন এখন শুধুই আপনার বন্ধু।

 

অতীত অতীতই। তার সঙ্গে বর্তমানের তুলনা মনে ঠাঁই দেবেন না। সঙ্গীর সামনে বলবেনও না কোনও তুলনামূলক কথা। এতে তিনি অপমানিত বোধ করবেন৷ মনকে শ্লেটের মতো ভেবে পুরনো দাগ মুছে ফেলুন।

 

জীবনসঙ্গীর কাছেও একটা সীমা রাখুন৷ সেই সীমা তাঁকে পার হতে দেবেন না। স্বচ্ছতা ও স্বাচ্ছন্দ্য থাকলে প্রাক্তনের কথা বলুন। কিন্তু তার মানে এই নয় যে তিনি যখন তখন সেই প্রসঙ্গ আপনার সামনে তুলবেন ৷ আপনি বুঝিয়ে দিন এতে আপনি অস্তস্তি বোধ করছেন। আপনিও সঙ্গীর প্রাক্তন সম্পর্ক নিয়ে বেশি বা বলবেন না৷ এতে আপনার হীন্মমন্যতাই প্রকাশ পাবে।

 

সীমা তৈরি করুন প্রাক্তনের ক্ষেত্রেও। সম্পর্ক সীমাবদ্ধ রাখুন বন্ধুত্বের স্তরেই৷ খুব বেশি অন্তরঙ্গতা তৈরি হলে বা ফোনে আড্ডা চললে কিন্তু আপনার সঙ্গী নিরাপত্তাহীনতায় ভুগতে পারেন৷ খেয়াল রাখুন সেদিকেও।

 

একুশে সংবাদ.কম/জা.হা