AB Bank
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কেমন হবে কিশোরীর খাবার?


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৭:৩২ পিএম, ২১ মে, ২০২২
কেমন হবে কিশোরীর খাবার?

 

একজন কিশোরীর শরীর ও মনে বিশেষ ধরনের পরিবর্তন হয়। তাই কিশোরীর স্বাস্থের বিশেষ যত্ন নেয়া খুব বেশি প্রয়োজন। এ সময় স্বাস্থ্যের বিশেষ যত্ন না নিলে স্থূলতা, পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোমের মতো বিভিন্ন সমস্যা দেখা দেয়। তাই কিশোরীর খাদ্যতালিকা হতে হবে ভারসাম্যপূর্ণ।

 

কী ধরনের খাবার থাকতে পারে একজন কিশোরীর খাদ্যতালিকায়, এ বিষয়ে জানিয়েছেন ডা. ফারজানা দীবা। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ইনফার্টিলিটি বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত। এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৬০৭তম পর্বে সাক্ষাৎকারটি প্রচারিত হয়।

 

প্রশ্ন : একটি কিশোরীর দৈনন্দিন খাদ্যতালিকা কী হবে?

উত্তর : দৈনন্দিন খাবার আসলে সুষম ও সহজপাচ্য খাবার হওয়া উচিত। আমরা যেটি দেখি যে সকালবেলা হয়তো মেয়েটি খেল বা খেল না, স্কুলে গিয়ে একটি বার্গার খেয়ে ফেলল। অথবা কোমল পানীয় খাচ্ছে, আইসক্রিম খাচ্ছে। অথচ অনেকক্ষণ পেট খালি রাখার পর এটি খেয়ে যেমন হাইপার এসিডিটি হচ্ছে, সেইসঙ্গে হঠাৎ করে এত ক্যালরি খেয়ে কিন্তু ওজনটাও বেড়ে যাচ্ছে। তাই আমরা বলব, কোনো বেলার খাবারটা বাদ দেওয়া যাবে না। তবে খাবারগুলো হতে হবে পরিমিত ও সুষম। বাসায় তৈরি খাবার হলে সবচেয়ে ভালো হয়। ওরা শাকসবজি, ফলমূল বেশি করে খাবে, সেইসঙ্গে ছোট মাছ, বড় মাছ খাবে। লাল মাংস এড়িয়ে গিয়ে মুরগি বা বড় মাছ খেতে পারে। প্রতিদিন ডিম খাবে, এক গ্লাস দুধ খাবে।

 

আর যেগুলো এড়িয়ে যাবে, সেগুলোর মধ্যে অবশ্যই রয়েছে ফাস্টফুড, কোমল পানীয়, আইসক্রিম ইত্যাদি।

 

একুশে সংবাদ/এন.টে/রখ

Link copied!