AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ঈদের আগে ঘরোয়া রুপচর্চা 


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৩:০৫ পিএম, ২৮ এপ্রিল, ২০২২
ঈদের আগে ঘরোয়া রুপচর্চা 

ছবি: সংগৃহীত

ঈদের আগে বা বিভিন্ন উৎসব আয়োজনের সময় নিজেকে সুন্দর দেখাতে আমরা রূপচর্চায় ব্যস্ত হয়ে পড়ি। ভাবি কিভাবে নিজেকে আরো সুন্দর করা যায়। 

ঈদে শুধূ সুন্দর পোশাক পরলে চলবে না, ত্বকের সুন্দর্য্য বৃদ্ধির জন্য পোশাকের পাশাপাশি রুপচর্চাও করা দরকার। তাই ঈদের দিন উজ্জল ও সতেজ ত্বক পেতে কয়েকটি নিয়ম অনুসরণ করুন—

-ত্বকের যত্নে সিটিএম বা ক্লিনজিং, টোনিং ও ময়েশ্চারাইজিং দিয়ে দিন শুরু করুন। আপনার ত্বক পরিষ্কার করুন সকালে ও রাতে। মুখে টোনার ব্যবহার করুন নিয়মিত।

সপ্তাহে দুবার এক্সফোলিয়েট করুন। এতে ত্বকে জমে থাকা ময়লা, তেল ও মৃত কোষ সহজেই দূর হবে। আর ত্বক সতেজ ও উজ্জ্বল দেখাবে।
-নিয়মিত সবুজ শাক-সবজি ও মৌসুমী ফল খান, এতে ভেতর থেকে ত্বক পুষ্ট হবে। প্রচুর পরিমানে পানি পান করুন এটি আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়বে। ঈদের জন্য ত্বককে আরও সতেজ ও উজ্জ্বল রাখতে প্রতিদিন ত্বকে ৩-৪ বার গোলাপ জল মাখুন।

-ত্বককে সতেজ রাখতে ও ডার্ক সার্কেল প্রতিরোধে প্রতিদিনের কফি বা চা খাওয়া কমিয়ে দুধ পান করুন। কারণ এটি ত্বকসহ পুরো শরীরকে পুষ্টি দেয়।

-সর্বোপরি পর্যাপ্ত বিশ্রাম নিন। কমপক্ষে ৮ ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন। ঘুমের মধ্যে আমাদের ত্বক মেরামত হয়। এ ছাড়া ঘুমের অভাবে চোখের চারপাশে কালো দাগ পড়তে পারে। যা আপনাকে ক্লান্ত ও বয়স্ক দেখাতে পারে।

ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর ঘরোয়া টোটকা-

-ত্বকের সানট্যান দূর করতে ১ চা চামচ তাজা লেবুর রস, ২-৩ চামচ দুধ ও এক চিমটি হলুদ মিশিয়ে নিন। মুখে ও ঘাড়ে মিশ্রণটি লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

-ত্বক চকচকে করতে কমলার খোসা বেটে নিন। এর সঙ্গে শসার রস মিশিয়ে মুখে ও ঘাড়ে লাগান। ২০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

-চোখের নিচের ডার্ক সার্কেল দূর করতে ১ টেবিল চামচ টমেটোর রস, আধা চা চামচ লেবুর রস, এক চিমটি হলুদ ও বেসন একসঙ্গে মিশিয়ে নিন।
মিশ্রণটি চোখের চারপাশে ব্যবহার করে ১৫ মিনিট পরে ধুয়ে ফেলুন। এটি নিয়মিত ব্যবহারে ডার্ক সার্কেল থাকবে না।

একুশে সংবাদ/জ/রখ

Link copied!