ঢাকা শনিবার, ১৬ অক্টোবর, ২০২১, ৩০ আশ্বিন ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

চোখকে সুন্দর রাখাতে যা করবেন 


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১১:১২ এএম, ৭ আগস্ট, ২০২১
চোখকে সুন্দর রাখাতে যা করবেন 

চোখ হল মানুষের সৌন্দর্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। কিন্তু আমরা হয়তো সবচেয়ে কম খেয়াল রাখি চোখেরই। চোখকে সুন্দর রাখার, আরও আকর্ষণীয় বানানোর ও পরিচর্যার কিছু ঘরোয়া উপায়--

১) ঘুম হল চোখের উপকারের জন্য সবচেয়ে বড় ওষুধ। চাপমুক্ত হয়ে ঘুমোলে চোখ ভাল থাকে। একনাগাড়ে তাকিয়ে থাকার কারণে চোখে ক্লান্তি আসলে চোখকে বিশ্রাম দিন। চোখ বন্ধ করে শুয়ে থাকতে পারেন। দু টুকরো শসা লাগিয়ে রাখলে আরও ভালো হয়। চোখের ওপর দিয়ে রাখুন। চোখের ক্লান্তি দূর হবে।

২) সারাদিনের ক্লান্তির ছাপ যাতে চোখে না পড়ে তার জন্য সারাদিন অন্তত তিন চারবার পরিষ্কার ঠান্ডা জল দিয়ে চোখ ধুতে থাকুন। এই জলের সঙ্গে গোলাপ জল মেশালে আরও উপকার পাওয়া যাবে।

৩) ব্যবহৃত টি-ব্যাগ ফ্রিজে রেখে দিয়ে পরে চোখে ব্যবহার করতে পারেন। চোখ বন্ধ করে শুয়ে চোখের ওপর টি-ব্যাগ রেখে দিন।

৪) চোখে মেক-আপ করলে অবশ্যই কাজ শেষ হয়ে গেলে বেবি অয়েল ব্যবহার করে মেক- আপ পরিষ্কার করে ঘুমতো যান। বেবি অয়েল চোখের মেক আপ তোলার জন্য সবচেয়ে ভাল।

সাজসজ্জা-বিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে মেইকআপের সাহায্যে চোখ বড় দেখানোর উপায়গুলো এখানে দেওয়া হল।

কেবল ভ্রু’র আঁকার ঠিক করা: মেইকআপে যতই দক্ষ হন না কেনো, ভ্রু সুন্দর করে আঁকা না হলে কোনো মেইকআপ দিয়েই চোখ বড় দেখানো সম্ভব না। সুন্দর আকারের ভ্রু তাৎক্ষণিকভাবেই চোখ বড় দেখাতে সাহায্য করে। তাই রাতের অনুষ্ঠানে যাওয়ার আগে সুন্দর করে ভ্রু আঁচড়ে নিন। আর ভ্রু হালকা হলে আই ভ্রু পেন্সিল দিয়ে গাঢ়ভাবে ভরাট করে নিন। ভ্রু সেট রাখতে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে পারেন। সবশেষে, কন্সিলার দিয়ে ভ্রুয়ের আঁকার ঠিক করে নিন।

হাইলাইটার ব্যবহার: চোখ ছোট হলে হাইলাইটার ব্যবহার করে চোখ বড় দেখানো যায়। চোখের নিচে সামান্য হাইলাইটার ব্যবহার করুন। আগে কন্সিলার ব্যবহার করে তার উপরে হাইলাইটার লাগান। এতে চোখ বড় ও উজ্জ্বল লাগবে।   

প্রয়োজন বুঝে আইলাইনার: চোখ ছোট হলে এবং সম্পূর্ণ চোখে আইলাইনার লাগাতে চাইলে, নিচের পাতায় পরিমিত আইলাইনার লাগাতে হবে। চোখের নিচের পাতার ‘ওয়াটার লাইনে’ না লাগিয়ে তার নিচের অংশে লাগাতে হবে। এতে চোখ বড় লাগে আর ‘ওয়াটার লাইন’ বা ‘রিম’য়ে লাগালে চোখ অপেক্ষাকৃত ছোট দেখায়।

সাদা আইলাইনার ব্যবহারে: চোখের নিচের পাতার ভেতরের অংশে সাদা আইলাইনার লাগালে চোখ দেখতে বড় লাগে। চোখের কোণায় ও পাতায় আইলাইনার ব্যবহার করুন। 

চোখের পাপড়ি বাঁকানো: চোখ বড় দেখানোর সবচেয়ে পরিচিত উপায় হল চোখের পাপড়ি বাঁকানো। এজন্য ‘আই ল্যাস কার্লার’ ব্যবহার করতে পারেন এবং মোটা করে মাশকারা পরতে পারেন।

একুশে সংবাদ/বর্না