ঢাকা শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১, ৯ আশ্বিন ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

এই বর্ষায় কাপরের যত্নে যা করবেন


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০১:৪৪ পিএম, ২৯ জুলাই, ২০২১
এই বর্ষায় কাপরের যত্নে যা করবেন

বর্ষাকালে সারাক্ষন বৃষ্টি আর বৃষ্টি । এই সময় বাতাসে আর্দ্রতা বেশি জন্য সুতি কাপড় শুকাতে চায় না। বর্ষা তো আর বন্ধ করা সম্ভব না, তাই কাপড়ের যত্ন নিতে হবে বাড়তি সতর্কতা। নাহলে কাপড়ে তিলা পড়ে, গন্ধ হয়ে যায় ও ছত্রাক পড়ে কাপড় নষ্ট হয় যায় । 

কাপড় ধোয়া থেকে ইস্তিরি করার আগে ও পরে অনেক ধাপ থাকে। জেনে নেওয়া যাক একঝলকে। সরকারি গার্হস্থ্য অর্থনীতি কলেজের সম্পদ ব্যবস্থাপনা ও এন্টারপ্রেনিউরশিপ বিভাগের সহকারী অধ্যাপক রীনাত ফওজিয়া বলেন, বর্ষাকালে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকে, তাই কাপড়ের যত্নে সতর্ক হতে হবে। প্রথমে খেয়াল রাখতে হবে কাপড়টি ভালোভাবে শুকিয়েছে কি না। বর্ষাকালে চোখে দেখা যায় না এমন একধরনের পোকা কাপড় কেটে ফেলে। তাই কাপড়ের ভাঁজে ন্যাপথলিন বা নিমপাতার পাউডার দিয়ে রাখলে তা কাপড়কে রক্ষা করবে এবং এগুলো আর্দ্রতা টেনে নেবে তাতে করে কাপড়ে দুর্গন্ধ হবে না।

কাপড় ধুয়ে অবশ্যই ইস্তিরি করে নেবেন। তা ছাড়া রঙিন কাপড়ে যেমন কালো, বেগুনি ইত্যাদি কাপড়ে ছত্রাক পড়ে সাদা দাগ হয়ে যায়। কিন্তু ভালোভাবে কাপড় শুকিয়ে রাখলে কাপড়ে এমন ছত্রাক হবে না। তবে যদি দাগ হয়ে যায় তাহলে গুঁড়া সাবান দিয়ে ধুয়ে নিতে হবে।‘কাপড়ে ছত্রাক পড়া পোশাক খুব বেশি পাওয়া যায় না। কারণ তা পানি বা ডিটারজেন্ট দিয়ে ধুলেই উঠে যায়। তিল পড়া সুতি কাপড়ের দাগ তোলা যায়। কিন্তু কৃত্রিম তন্তুর কাপড় থেকে তিলের দাগ তুলতে গেলে কাপড়ের রং নষ্ট হয়ে যায়।’
বৃষ্টির দিনে কাপড়ে কাদা লাগলে প্রথমে সেই জায়গাটুকু ধুয়ে তারপর পুরো কাপড় ধুয়ে ফেলুন। এতে দাগ ভালোমতো উঠে যাবে। অন্যদিকে কাপড় যদি রোদে পুরোপুরি শুকানো না যায়, তবে ফ্যানের নিচে দিয়ে শুকাতে হবে। তবে হালকা ভেজা কাপড় ঘরে শুকানো যেতে পারে। কারণ বেশি ভেজা কাপড়ের জলীয়বাষ্প শরীরের জন্য ক্ষতিকর। তবে পরে রোদে শুকিয়ে নেওয়াটাই বুদ্ধিমানের কাজ হবে। তাতে করে কাপড়ের গন্ধ চলে যাবে।

এ সময়ে কাপড় আলমারিতে রাখার পরে মাঝেমধ্যেই গন্ধ পাওয়া যায়। কাপড়ের এই গন্ধ দূর করতে ফ্যান ছেড়ে দিয়ে আলমারির দরজা কিছুক্ষণ খুলে রাখতে হবে, তাতে করে গন্ধ দূর হবে। তা ছাড়া কাপড়ে ব্যবহারের জন্য বিভিন্ন সুগন্ধি বাজারে পাওয়া যায়। এসব সুগন্ধি কাপড়ে ব্যবহার করলে গন্ধ থাকবে না। কাপড়ের পাশে চকের টুকরো দিয়ে রাখতে পারেন তাতে করে আর্দ্রতা চক টেনে নেবে। এ ছাড়া বর্ষাকালে সাদা সুতি কাপড় বৃষ্টিতে ভিজলে তা শুকিয়ে যাওয়ার আগেই ধুয়ে ফেলতে হবে তা না হলে কাপড়ে তিলা পড়ে যাবে।

 

একুশে সংবাদ/প/বর্না