ঢাকা শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১, ৯ আশ্বিন ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

রুপ চর্চায় শামুকের ব্যবহার


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১১:২৭ এএম, ২৮ জুলাই, ২০২১
রুপ চর্চায় শামুকের ব্যবহার

সুন্দর্য় চর্চায় আমরা কতোকিছুই তো ব্যবহার করে থাকি । আমদের মদ্ধে অনেকেই জানেনা যে সুন্দর্য চর্চা করতে শামুক কতোটা কার্যকরি । শামুক দিয়ে অনেক রকম চর্চা করা সম্ভব । বিষয়টি অনেকেরই অজানা থাকতে পারে তাহলে জেনে নেই শামুক ব্যবহরের কিছু কথা ।

সৌন্দর্য চর্চার প্রাকৃতিক উপাদান হিসেবে ব্যবহৃত হচ্ছে শামুক। ত্বককে মসৃণ আর কোমল করতে এখন বাজারে ‘স্নেইল ফ্যাসিয়াল’।

জাপান পেরিয়ে আজকে যুক্তরাজ্যের বাজারে প্রবেশ করেছে এই স্নেইল ফ্যাসিয়াল। ব্রিটিশদের  মুখমণ্ডলে একবার শামুককে বিচরণ করাতে হলে দিতে হয় ৫০ পাউন্ড। যুক্তরাজ্যের পূর্ব মিডল্যান্ডের সিম্পলি ডিভাইন নামের একটি স্যালুন চলতি সপ্তাহে জাপানের এ ফ্যাসিয়ালের ব্যবহার শুরু করেছে।

 জাপানে ফ্যাসিয়াল হিসেবে প্রথম শামুকের ব্যবহার শুরু হয়। জাপানের রাজধানী টোকিও এবিসু জেলার একটি ক্লিনিকে যাত্রা ‘স্নেইল ফ্যাসিয়াল’ ট্রিটমেন্টের। পাঁচটি পোষ্য শামুক দিয়ে যাত্রা শুরু করে জাপানের ওই প্রতিষ্ঠান। জাপানি প্রতিষ্ঠানটি তাদের এ সেবার বিনিময়ে ১৬১ পাউন্ড নিত।

মুখের ত্বকের কোমলতা ও সজীবতা বাড়াতে অদ্ভূত এ পদ্ধতিতে তিনটি শামুককে মুখমণ্ডলে বিচরণ করতে দিতে হয়। খুবই যত্নের সঙ্গে এ পদ্ধতির প্রয়োগ ঘটান স্পা বিশেষজ্ঞরা। দুটি শামুককে দুই গালে ও অন্যটিকে কপালে বসিয়ে দেয়া হয়। শামুকগুলো ধীরে ধীরে মুখমন্ডলে বিচরণ করে। বিউটিশিয়ানরা চোখ রাখেন, যেন শামুকগুলো মুখ, চোক ও নাকের খুব কাছে যেতে না পারে।

ব্রিটিশ সিম্পলি ডিভাইন স্যালুনের মালিক ডিয়ানে গোয়ের বলেছেন, তাদের এ চিকিৎসা পুরোপুরি প্রাকৃতিক। সেবা গ্রহীতারা তৎক্ষণাৎ ফল পাবেন।

তিনি বলেন, প্রথমে অদ্ভূত লাগতে পারে কিন্তু শামুকের বিচরণের পর অনভূতি খুবই মজার এবং ত্বক হয়ে উঠবে আকর্ষণীয়।

স্নেইল ফ্যাসিয়াল ব্রণের চিকিৎসায় খুবই কার্যকরী বলে জানান তিনি।

বিখ্যাত ব্রিটিশ চর্মরোগ বিশেষজ্ঞ ড, সুনিল চোপড়ার সহায়তা এ চিকিৎসার যাত্রা শুরু করেন গোয়ের।

তিনি ‍জানান, ত্বকের সমস্যা রয়েছে এবং যারা রাসায়নিক পদার্থ মিশ্রিত বিভিন্ন কসমেটিকস ব্যবহার করতে চান না এমন প্রাপ্ত বয়স্করা তাদের সেবা নিতে আসছেন।

গোয়ের ৬০টি পোষ্য শামুক রয়েছে। একটি শামুক ব্যবহার করা হলে তাকে অন্তত চারদিন ব্যবহার করা থেকে বিরত রাখা হয়।

সুনিল চোপড়া শামুকের শ্লেষ্মার কার্যকরিতা নিয়ে গবেষণা করছেন। তিনি বলেছেন, শামুকের শ্লেষ্মা প্রাকৃতিক জীবাণুরোধকবাহী।

এই চিকিৎসা স্বাস্থ্যসম্মত এবং আমরা এ সংক্রান্ত সব তথ্য দেখতে চাই। ফরাসিরা শামুকের শ্লেষ্মার নির্যাস বের করে ত্বকের যত্নে ব্যবহৃত পণ্যে ব্যবহার করছে। কিন্তু জীবন্ত শামুকের কার্যকারিতা অনেক অনেক বেশি।

তিনি বলেন, ‘আমি এ নিয়ে গবেষণা করছি এবং ফলাফল বের করার চেষ্টা করছি।  শামুক থেকে নির্গত বিশেষ আঠালো উপাদানই মুখের ত্বকের কোষগুলোকে সতেজ করে তোলে। শামুক থেকে নির্গত বিশেষ আঠালো পদার্থে ত্বকের সৌন্দর্য বৃদ্ধির উপাদান হিসেবে রয়েছে প্রোটিন, অ্যান্টি-অক্সিডেন্ট ও হায়ালিউরনিক অ্যাসিডের মিশ্রণ। এ রাসায়নিক উপাদানগুলো ত্বকের আর্দ্রতা বাড়ায়, প্রদাহ কমায় ও মৃত কোষগুলো সরিয়ে ফেলে। 

 

একুশে সংবাদ/বর্না