ঢাকা বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১, ১০ আষাঢ় ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

গরমে যেসব সবজি বেশি খাওয়া প্রয়োজন, তাদের চেনেন তো?


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০১:০৩ পিএম, ৪ জুন, ২০২১
গরমে যেসব সবজি বেশি খাওয়া প্রয়োজন, তাদের চেনেন তো?

একে ঘরবন্দি অবস্থা আরও কতদিন চলবে জানা নেই, তার মধ্যে সাধারণ চিকিৎসা পরিষেবা মেলাটাও দুষ্কর হয়ে যাচ্ছে ক্রমশ। এই পরিস্থিতিতে সুস্থ থাকতে গেলে আপনাকে এমন খাবার খেতে হবে যা পুষ্টি জোগায় এবং শরীর ভালো রাখে। আর সে কাজে তাজা শাকসবজি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। তবে খুব ভালো করে সবজি ধুয়ে, রান্না করে তবেই খাবেন। কাঁচা সবজি বা স্যালাড খাওয়ার আগে বেশি সাবধান।

শাকসবজি থেকে আমরা প্রচুর পুষ্টিগুণ পাই। যেমন ধরুন, সুস্থ রক্তচাপ বজায় রাখতে গেলে খাবারে পটাশিয়াম থাকা দরকার। রাঙালু, আলু, টমেটো, পালংশাক, ডাল, রাজমা ইত্যাদিতে প্রচুর পরিমাণ পটাশিয়াম থাকে। আপনার খাবারে যত ফাইবার থাকবে, তত সহজে শরীর থেকে বেরিয়ে যাবে বর্জ্য পদার্থ, কোষ্ঠকাঠিন্যের সমস্যা কখনও ভোগাবে না। নিয়ন্ত্রণে থাকবে রক্তের কোলেস্টেরলের পরিমাণ, হার্টের অসুখ বিব্রত করবে না। তা ছাড়া আপনার পেট ভরা থাকবে অনেকক্ষণ, ফলে বার বার খিদে পাওয়ার প্রশ্ন নেই -- তাই যাঁরা ওজন কমানোর চেষ্টা করছেন, তাঁদের তো বেশি করে সবজি খেতেই হবে!

যেহেতু গরম পড়তে আরম্ভ করে দিয়েছে, তাই আপনাকে এমন সবজি বেছে নিতে হবে যা শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। যেমন ধরুন লাউ। লাউ আপনার শরীর আর্দ্র রাখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। যদি ক্যালোরির হিসেব নেন, তা হলে ১০০ গ্রাম লাউয়ে থাকে মাত্র ১২ ক্যালোরি। কুমড়োয় ক্যালোরির পরিমাণ একটু বেশি, আনুমানিক ২৬ ক্যালরি,  কিন্তু তার ক্যারোটিন, পলিফেনল ও অ্যান্টি অক্সিড্যান্টের নানা গুণ আছে। খেতে হবে উচ্ছে বা করলা, তা লিভার ফাংশন ভালো রাখার পাশাপাশি ইমিউনিটিও বাড়ায়। শসা তো খাবেনই, বাদ দেবেন না পাতিলেবুও। রোজ আর কিছু না হোক, একটি পাতিলেবু অবশ্যই খান, ভিটামিন সি আপনাকে নানা রোগের সঙ্গে লড়াইয়ের শক্তি জোগাবে। বেগুন থেকে পাবেন প্রচুর ফাইবার, সবুজ বরবটি বা বিনসও খাওয়া ভালো। ভিন্ডি আর এঁচোড় খাওয়াও খুব জরুরি।

 

 

একুশে সংবাদ/মোফাসসেল