ঢাকা শনিবার, ০৮ মে, ২০২১, ২৫ বৈশাখ ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে মোচা!


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১১:৩৭ এএম, ১৪ মার্চ, ২০২১
ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে মোচা!

কলার মোচা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারি।মোচার স্বাদও খুব চমৎকার।মোচা কম বেশি সাবারই পচন্দ।মোচা খেতে আমরা প্রত্যেকেই ভালবাসি।মোচা দেখতে যেমন সুন্দর, খেতেও তেমন সুস্বাদু। কিন্তু এর উপকারিতা সম্পর্কে অনেকের অজানা। তাই আজ আমরা কলার মোচা খাওয়ার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জানাব।


মোচায় মিথানল এক্সট্র্যাক্ট,শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে এবং ভিটামিন বি৬, সি ও ফাইবারও রয়েছে। এছাড়াও, মোচায় ভিটামিন ই ও প্রোটিনও রয়েছে।এই সমস্ত পুষ্টিগুণ আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারি। 

তাহলে দেখে নেয়া যাক মোচা খেলে আমাদের কী কী উপকার হয় :

১. ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়তা করে মোচা। লো গ্লাইসেমিক সূচক খাদ্য, যা ডায়াবেটিসের মাত্রা অনেকাংশে নিয়ন্ত্রণ করে। আজকাল প্রতি দশজনের মধ্যে পাঁচজনই ডায়াবেটিস-এর রোগী, আর এই সমস্যা নিয়ন্ত্রণ করতে মোচা একটি ভাল বিকল্প। এটি হৃদরোগের ক্ষেত্রেও অত্যন্ত উপকারি।

২.ঋতুস্রাবের সমস্যা মেটায় মোচা, ঋতুস্রাবের অনেক সমস্যার সমাধান করতে পারে। পিরিয়ডের ব্যথা কমাতে ও অতিরিক্ত রক্তপাতের সমস্যা সমাধানে মোচার জুড়ি মেলা ভার। আসলে মোচা দেহে প্রজেস্টেরন হরমোনের বৃদ্ধি ঘটায়। এছাড়াও, এটি পেটের বিভিন্ন সমস্যা, যেমন - কোষ্ঠকাঠিন্য এবং পেট ফোলা প্রতিরোধ করতে পারে। 

৩.মেজাজ ভাল রাখে কলার মোচায় ম্যাগনেসিয়াম থাকে। আর ম্যাগনেসিয়াম উদ্বেগ ও হতাশা হ্রাস করতে সহায়তা করতে পারে। এটি মুড সুইং নিয়ন্ত্রণ করে। উদ্বেগ কমাতে সাহায্য করে। কলার মোচা খেলে এটি প্রাকৃতিকভাবেই আপনার ডিপ্রেশন কাটাতে সাহায্য করবে।

৪.দীর্ঘস্থায়ী অবস্থা প্রতিরোধ করে মোচায় থাকা উচ্চ পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট ফ্রি ব়্যাডিকালের বিরুদ্ধে লড়াই করে, অক্সিডেটিভ ড্যামেজ রোধ করে এবং হৃদরোগ ও ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে।

৫. ওজন কমাতে সাহায্য করে মোচা। একটি গবেষণায় দেখা গেছে, কলার মোচায় প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়। এটি খেলে পেট ভরা থাকে এবং খিদেও কমে যায়।

একুশে সংবাদ/ এ / এস