ঢাকা বুধবার, ২০ জানুয়ারি, ২০২১, ৭ মাঘ ১৪২৭
Ekushey Sangbad
Janata Bank
করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

শীতকালে শিশুকে উষ্ণ রাখবেন কীভাবে?


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৫:৪২ পিএম, নভেম্বর ৩০, ২০২০
শীতকালে শিশুকে উষ্ণ রাখবেন কীভাবে?

ভোরে ঠান্ডা ভাব, শুষ্ক আবহাওয়া, হাত-পায়ের ত্বকে টান ধরা, এই সমস্তই জানান দিচ্ছে শীত আসছে। কিন্তু ঠান্ডা ছোট শিশুদের সমস্যা বাড়তে থাকে, কারণ তারা চাইলেও নিজেদের কষ্টের কথা মুখ ফুটে বলতে পারে না। তাই তাদের সমস্ত সমস্যার কথা আমাদেরই বুঝতে হবে।

ঠান্ডা আবহাওয়া এবং শীতের বাতাস থেকে রক্ষা করার জন্য, শিশুকে সঠিকভাবে পোশাক পরানো প্রয়োজন। তবে শীতকালে শিশুকে উষ্ণ রাখার ক্ষেত্রে অবশ্যই খেয়াল রাখবেন যাতে সে গরম বোধ না করে। তাই অতিরিক্ত মোটা কাপড় না পরিয়ে বরং সামঞ্জস্যতা বজায় রেখে চলাই বুদ্ধিমানের কাজ। তাই আপনাকে অবশ্যই জানতে হবে যে, শিশুর কোন কোন অঙ্গে সবচেয়ে বেশি ঠান্ডা অনুভব হয়, যাতে আপনি সেই অনুযায়ী তাকে আরাম দিতে পারেন। 

শিশুর মাথা সর্বদা ঢেকে রাখা উচিত। কারণ যদি মাথার তাপমাত্রা কম থাকে তাহলে এর প্রভাব গোটা শরীরে পড়ে। তাই, শিশুকে ঠান্ডা থেকে রক্ষা করতে টুপি পরান বা কাপড় দিয়ে মাথা ঢেকে রাখুন। এছাড়াও খেয়াল রাখবেন যে, শিশুর টুপিটি যাতে খুব টাইট না হয় এবং নরম কাপড়ের হয়।

নাক উষ্ণ রাখুন আমাদের দেহের সমস্ত অঙ্গের মধ্যে নাক একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। জীবাণু, ব্যাকটেরিয়া এবং ক্ষতিকারক ধোঁয়া, ইত্যাদি শিশুর নাক দিয়েই শরীরে প্রবেশ করে। তাই শিশুর নাক সুরক্ষিত রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে এর জন্য শিশুর নাক ঢাকতে হবে না, তাহলে শ্বাস নিতে সমস্যা হবে। বরং মাঝে মাঝে শিশুর নাকে আপনার উষ্ণ হাত দিতে পারেন বা হালকা গরম তেল দিয়ে মালিশ করতে পারেন। ঘরের তাপমাত্রা যাতে খুব কম না থাকে সেদিকেও নজর দিতে পারেন।

একুশে সংবাদ/য/এস