AB Bank
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শীতে ৩ স্বাদের গরম গরম স্যুপ


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৬:২৭ পিএম, ৩ নভেম্বর, ২০২০
শীতে ৩ স্বাদের গরম গরম স্যুপ

গুটি গুটি পায়ে আসছে শীত।শীতে তাজা সবজি পাওয়া যায় প্রচুর। আর শীত মানেই স্বাস্থ্যের বাড়তি যত্ন। স্বাস্থ্যকর খাবার এ যত্নের প্রধান অনুষঙ্গ। শীতের এ সময় তাজা সবজি দিয়ে বাড়িতে বানানো স্যুপ আপনাকে সুস্থ থাকতে সহায়তা করবে। সেসব সবজি দিয়ে বাড়িতেই বানানো যায় বিভিন্ন ধরনের স্যুপ।

নতুন স্বাদের কিছু স্যুপের রেসিপি দিয়েছেন দেয়া হল


কোকোনাট স্যুপ

উপকরণ

সয়াবিন তেল ১ টেবিল চামচ, আদা মিহি কুচি ২ টেবিল চামচ, লেমন গ্রাস বা থাই পাতা বাটা ১ চা-চামচ, রেড কারি পেস্ট ২ চা-চামচ, চিকেন স্টক ৬ কাপ, চিনি ১ টেবিল চামচ, ফিশ সস ৪ টেবিল চামচ, নারকেলের দুধ দেড় কাপ, বাটন মাশরুম কুচি ২ কাপ, খোসা ছড়ানো চিংড়ি ২ কাপ, লেবুর রস ২ টেবিল চামচ, লবণ আধা চামচ বা স্বাদমতো, ধনে পাতা কুচি ২ টেবিল চামচ। 

প্রণালি

সসপ্যানে তেল গরম করে আদা, লেমন গ্রাস পেস্ট ও রেড কারি পেস্ট দিয়ে ভাজুন এক মিনিট। এবার চিকেন স্টক দিয়ে চিনি ও ফিশ সস দিন। ১৫ মিনিট মাঝারি আঁচে জ্বাল দিন। এবার নারকেলের দুধ দিয়ে মিশিয়ে দিন। মাশরুম ও চিংড়ি দিয়ে ৫ মিনিট মাঝারি আঁচে রেখে লেবুর রস দিন এবং লবণ চেখে দেখুন। প্রয়োজনে লবণটুকু দিয়ে দিন, না লাগলে দিতে হবে না। এবার পরিবেশন পাত্রে ঢেলে ধনে পাতাসহ পরিবেশন করুন।


ক্রিম অব টমেটো স্যুপ

উপকরণ

চিকেন বা ভেজিটেবল স্টক ৩ কাপ, পাকা টমেটো মাঝারি ৬টি (হাতে কচলে নেওয়া), হেভি ক্রিম ১ কাপ (সুপারশপে পাবেন), লবণ ১ চা-চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, ধনে পাতা ও তুলসী পাতা সাজানোর জন্য ৫-৬টি।


প্রণালি

সসপ্যানে চিকেন স্টক ও টমেটো মিশিয়ে জ্বাল দিন। ফুটতে শুরু করলে হেভি ক্রিমটুকু ভালো করে মিশিয়ে দিয়ে চুলার জ্বাল কমিয়ে দিন। লবণ ও গোলমরিচের গুঁড়া দিয়ে ১৫ মিনিট অল্প জ্বালেই রাখুন। এবার ব্লেন্ডারে ঢেলে স্যুপ ভালোমতো ব্লেন্ড করে ছেঁকে নিন এবং আরও ২ মিনিট কম আঁচে রাখুন। পরিবেশন পাত্রে ঢেলে ধনে পাতা ও তুলসী পাতা সাজিয়ে পরিবেশন করুন।


ক্রিম অব চিকেন-মাশরুম স্যুপ

উপকরণ

চিকেন স্টক ৪ কাপ, ময়দা ২ কাপ, দুধ ৩ কাপ, পেঁয়াজ মিহি কুচি ১ টেবিল চামচ, রসুন মিহি কুচি ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, লবণ ১ চা-চামচ, মাশরুম সেদ্ধ করে ব্লেন্ডারে ঘন পেস্ট করে নেওয়া এক ক্যান, মাখন ১ টেবিল চামচ।

প্রণালি

১ কাপ দুধ ও চিকেন স্টক মিশিয়ে জ্বাল দিন। ফুটে এলে জ্বাল কমিয়ে দিন। মাখন গরম করে তাতে পেঁয়াজ ও রসুন হালকা ভেজে নিন। অন্য একটি পাত্রে বাকি দুধের সঙ্গে ময়দা, ভাজা পেঁয়াজ-রসুন, লবণ, গোলমরিচ ও মাশরুম পেস্ট ভালোভাবে মিশিয়ে মসৃণ মিশ্রণ তৈরি করুন।

এবার এই মিশ্রণ চিকেন স্টক ও দুধের মিশ্রণে ঢেলে নাড়তে থাকুন ধীরে ধীরে। ২০ মিনিট পর স্যুপ ঘন হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন। বাড়তি কোনো ক্রিম লাগবে না।

একুশে সংবাদ/তাশা

Link copied!