ঢাকা সোমবার, ০৫ ডিসেম্বর, ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

অসহায় মানুষেকে আইনি সহায়তা দিতে হবে


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৫:৩১ পিএম, ৬ অক্টোবর, ২০২২
অসহায় মানুষেকে আইনি সহায়তা দিতে হবে

অসহায় মানুষদের আইনি সহায়তা দেয়ার ক্ষেত্রে শুধু লিগ্যাল এইডই নয়, সবাইকে এগিয়ে আসতে হবে বলে মন্তব্য করেছেন লিগ্যাল এইডের চেয়ারম্যান ও বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম। এছাড়াও লিগ্যাল এইড সব ধরনের আইনি মতামত দিয়েও সহায়তা করে থাকে বলে উল্লেখ করেছেন তিনি।


বৃহস্পতিবার (৬ অক্টোবর) দুপুরে জাতীয় প্রেসক্লাবে লায়ন্স ইন্টারন্যাশনাল আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

 

জাহাঙ্গীর হোসেন সেলিম বলেন, গরিবের অর্থ নেই। ফলে আইন তাদের পক্ষে অনেক সময় থাকে না। কারণ তারা ভালো আইনজীবী রাখতে পারেন না। ফলে তারা ভালো আইন উপস্থাপন করতে পারেন না। কিন্তু যারা অর্থ ও সম্পদশালী তারা ভালো আইন, ভালো নজির ও শুনানি উপস্থাপন করতে পারেন। এ কারণেই সরকার অসহায়, দুস্থ ও গরিব বিচারপ্রার্থীদের আইনি সেবা দেয়ার জন্য ২০০০ সালে লিগ্যাল এইড প্রতিষ্ঠা করেছেন।

 

তিনি বলেন, লিগ্যাল এইড আইন প্রণয়নের পর আজ ২২ বছর পেরিয়েছে। কিন্তু দেশের মানুষের মধ্যে লিগ্যাল এইড নিয়ে ধারণা কম। গ্রামের মানুষ এখনও জানে না লিগ্যাল এইড কীভাবে কাজ করে। অনেকে মনে করে লিগ্যাল এইডের কাছে আসলেই রায় পাওয়া যায়। অনেকে মনে করেন, লিগ্যাল এইড একটি মাধ্যম, টাকা পয়সা খরচ করতে হয়। কিন্তু লিগ্যাল এইডের দায়িত্ব রাষ্ট্র নিজেই নিয়েছে। এখানে কোনো বিচারপ্রার্থীর একটি পয়সাও খরচ করার সুযোগ নাই। এজন্য লিগ্যাল এইডের ধারণা দেশের মানুষের কাছে পৌঁছে দিতে গণমাধ্যমের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। গণমাধ্যম প্রতিনিয়তই সেই ভূমিকা পালন করে চলেছে।


বিচারপতি বলেন, সংবিধানের ২৭ অনুচ্ছেদে বলা আছে আইনের চোখে সবাই সমান। সবাই আইনের আশ্রয় লাভের অধিকারী। কিন্তু আমার মনে পীড়া দেয়, আদৌ কি আমরা ইক্যুয়াল প্রটেকশন পাচ্ছি, ভেবে দেখবেন। অসহায়, দুস্থ বিচারপ্রার্থীদের কি ঠিকমত লিগ্যাল সাপোর্ট দিতে পারছি? আমার মতে, পারছি না। এজন্য সম্মিলিতভাবে সবাইকে নিজ নিজ স্থান থেকে কাজ করতে হবে। যদি এটা করতে পারি তাহলে অসহায় ও দুস্থ মানুষকে সহায়তা করতে পারব।

 

এ সময় বিচারপতি আরও বলেন, অবসরের পরেও গরিবদের আইনি সহায়তা দিয়ে যাব।


একুশে সংবাদ.কম/স.নি/না.স