ঢাকা মঙ্গলবার, ১৮ জানুয়ারি, ২০২২, ৫ মাঘ ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

৬৫ মিলিয়ন বছর পুরনো সাতটি ডাইনোসরের ডিমের সন্ধান


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০২:১৪ পিএম, ১৮ এপ্রিল, ২০২১
৬৫ মিলিয়ন বছর পুরনো সাতটি ডাইনোসরের ডিমের সন্ধান

মধ্যপ্রদেশ থেকে মিলল ৬৫ মিলিয়ন বছর পুরনো সাতটি ডাইনোসরের ডিম।ডাইনোসরেরা আদিম যুগে হেঁটে বেড়াতো পৃথিবীর বুকে! এখন মাটি খুঁড়লে শুধু কেবল পাওয়া যায় তাদের জীবাশ্ম। তবে শুনে অবাক হবেন এককালে ভারতেও ছিল এই আদিম যুগের সরীসৃপেরা।

সম্প্রতি মধ্যপ্রদেশ থেকে উদ্ধার করা হলো ডাইনোসরের সাতটি ডিমের জীবাশ্ম। যা দেখে অবাক গোটা বিশ্ব। বৃহস্পতিবার মধ্যপ্রদেশের মন্ডলা জেলা থেকে পাওয়া যায় তৃণভোজী ডাইনোসরের সাতটি জীবাশ্ম ডিম।

দাবি করা হয়েছে, জীবাশ্ম গুলো প্রায় ৬৫ মিলিয়ন বছর পুরনো। ডিম গুলি সম্ভবত ডাইনোসরের এক নতুন প্রজাতির। ডাক্তার হরিসিং গৌর মধ্যপ্রদেশের সাগর জেলার বিশ্ববিদ্যালয়ে ভূবিজ্ঞানের প্রফেসর।তিনিই উদ্ধার করেন এই ডিমগুলি।

তিনি বলেন, “৩০ অক্টোবর আমি মন্ডলা জেলার স্কুলের এক ছাত্র, প্রশান্ত শ্রীবাস্তবের কথা মতো একটি ওয়েবসাইট দেখি। সেখানকার এক স্থানীয় যুবকের হাতে প্রথম দেখে ডিমগুলিকে।”


তিনি জানিয়েছেন, ডিমগুলোর ওজন প্রায় ২ কেজি ৬০০ গ্রাম আর ৪০ সেন্টিমিটার পর্যন্ত দীর্ঘ। লকডাউন এর আগে ডিম গুলিকে একটি ট্যাঙ্কে রাখা হয়েছিল। হরিসিং গৌরের ধারণা এই ডিমগুলি ডাইনোসরের একটি নতুন প্রজাতির।
এখনো পর্যন্ত ভারতীয় বিজ্ঞানীদের কাছে এই প্রজাতির সম্পর্কে সেই রকম কোনো তথ্য নেই। এই সরীসৃপ প্রাণীগুলো একসময় ভারতের গুজরাট আর মধ্যপ্রদেশে পাওয়া যেত।

ডাইনোসরদের বিস্তার বুঝতে সাহায্য করতে পারে এই নতুন আবিষ্কার। এমনকি তাদের বিলুপ্তির সম্পর্কেও জানা যাবে বহু তথ্য। নতুন প্রজাতির বেকড বা সার্পড ডাইনোসরের অন্তর্ভুক্ত এই ডিমগুলি।আসতে পারে, ডাইনোসরের ব্যাপারে আরও অনেক নতুন তথ্য, যার মাধ্যমে যানা যাবে ডাইনোসর প্রজাতির প্রানী সম্পর্কে। 


একুশে সংবাদ/ র.ফ / এস