AB Bank
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

৮০০ বছর পর ঘটতে যাচ্ছে মহাজাগতিক ঘটনা


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১২:৫৪ পিএম, ৭ ডিসেম্বর, ২০২০
৮০০ বছর পর ঘটতে যাচ্ছে মহাজাগতিক ঘটনা

৮০০ বছর পরে শনি ও বৃহস্পতি গ্রহদুটি কাছাকাছি আসবে। এতটাই কাছে চলে আসবে যে গ্রহ দুটি,পৃথিবী থেকে খালি চোখেই দেখা যাবে। ক্রিসমাসের আগেই এই দৃশ্য দেখতে পাবেন মহাকাশপ্রেমীরা।

জানা গিয়েছে ২১শে ডিসেম্বর রাতের আকাশে দৃশ্যটি দেখা যাবে। ২১শে ডিসেম্বর সৌরজগতের এই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে। এই দৃশ্যকে বলা হচ্ছে ক্রিসমাস মিরাকল। 

আগামী ২১শে ডিসেম্বর সূর্য ডুবলেই রাতের আকাশে দেখা যাবে এই ছবি। এই দুটি বৃহৎ গ্রহ এতটাই কাছাকাছি চলে আসবে, যে পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে এদের জোড়া গ্রহ বলে ভুল হবে।

ডিসেম্বর মাসের ১৬ থেকে ২৫ তারিখ পর্যন্ত এই গ্রহদুটি কাছাকাছি থাকবে। তবে ২১শে ডিসেম্বর সবথেকে কাছে থাকবে শনি ও বৃহস্পতি। সায়েন্স অ্যালার্ট নামের একটি পত্রিকা জানাচ্ছে এই ধরণের ঘটনাকে বলা হয় কনজানকশন। 

বিশ্বাস অনুযায়ী স্টার অফ বেথলেহেম বা ক্রিসমাস স্টার হিসেবে আত্মপ্রকাশ করতে চলেছে ২১শে ডিসেম্বরের এই ঘটনা। প্রকৃত অর্থে কাছাকাছি না এলেও একটা রেখায় দেখা মিলবে এই দুই গ্রহের। ফলে উজ্জ্বল এক আলো দেখতে পারবে পৃথিবী।

১২২৬ খ্রীষ্টাব্দের চৌঠা মার্চের পর এই প্রথম বৃহস্পতি ও শনি এতটা কাছাকাছি আসছে। রাইস বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান ও জ্যোতিবিজ্ঞানের প্রফেসর প্যাট্রিক হার্টিগান সায়েন্স অ্যালার্ট পত্রিকাকে জানান সাধারণত ২০ বছর পর পর এই রকম ঘটনা ঘটে। তবে এবারের ঘটনা একেবারেই আলাদা।

হার্টিগান জানান, গত গ্রীষ্মকাল থেকেই ধীরে ধীরে বৃহস্পতি ও শনি একে অপরের দিকে এগিয়ে আসছে একটু একটু করে। এখনও সূর্যাস্তের পর দুটি উজ্জ্বল গ্রহ খুব কাছাকাছি থাকা তারার মতো দেখা যায়। পশ্চিম আকাশে এদের দেখা মেলে। বিজ্ঞানীরা জানাচ্ছেন এই ধরণের ঘটনা ফের ২০৮০ সালের ১৫ই মার্চ দেখা দেবে। তার আগে এরকম দৃশ্যের সাক্ষী থাকতে পারবেন না কেউ।

সূত্র: কলকাতা২৪×৭

একুশে সংবাদ /য/এস

Link copied!