AB Bank
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ঋণখেলাপির ঝুঁকি এড়ালো মার্কিন সরকার


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৩:২০ পিএম, ২ জুন, ২০২৩
ঋণখেলাপির ঝুঁকি এড়ালো মার্কিন সরকার

মার্কিন সিনেটে পাস হয়েছে ঋণের সর্বোচ্চ সীমা বাড়ানোর বিল। এর আগে কংগ্রেসের হাউজ অব রিপ্রেজেন্টেটিভে বিলটি পাস হয়। এর মাধ্যমে ঋণখেলাপি হওয়ার সমূহ ঝুঁকি এড়িয়েছে মার্কিন সরকার।

 

জানা গেছে, দুই কক্ষেই বিলটি পাস হওয়ায় এটি এখন মার্কিন প্রেসিডেন্টের কাছে পাঠানো হবে। তার স্বাক্ষরের পর এটি আইনে পরিণত হবে।

 

প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি অবিলম্বে ওই বিলে স্বাক্ষর করবেন, যাতে তা আইনে পরিণত হয়।

 

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বুধবার মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে বিলটি পাস হওয়ার পরদিন উচ্চকক্ষ সেনেটের ১০০ সদস্যের চেম্বারে প্রস্তাবটি ৬৩-৩৬ ভোটে পাস হয়।

 

যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় সতর্ক করে বলে আসছিল, কংগ্রেস যদি ৫ জুনের আগে সিদ্ধান্তে না আসতে পারে, তাহলে তারা ওই দিন থেকে আর কোনো সরকারি বিল পরিশোধ করতে পারবে না।

 

কংগ্রেসের বেঁধে দেওয়া সীমা অনুযায়ী বছরে ৩১ দশমিক ৪ ট্রিলিয়ন ডলার নিতে পারে যুক্তরাষ্ট্র ফেডারেল সরকার। তবে ঋণের পরিমাণ নির্ধারিত সর্বোচ্চ সীমায় পৌঁছে গেলে ঋণ পরিশোধের আগে আর ঋণ নেয়ার অনুমতি নেই সরকারের। সেটা না করতে পারলে নিজেদের খেলাপি ঘোষণা করার বিধান রয়েছে দেশটিতে।

 

ওই সীমা তুলতে কংগ্রেসের রিপাবলিকান ও ডেমোক্র্যাট সদস্যদের মধ্যে কয়েকমাস ধরে টানাপড়েন চলছিল। শেষ পর্যন্ত দুই পক্ষের সমঝোতায় বিলটি পাস হয়।

 

প্রস্তাবটি পেশ করে সেনেটের সংখ্যাগরিষ্ঠ দলের নেতা ডেমোক্র্যাট চাক শুমার বলেন, “আজ রাতে আমরা খেলাপি হওয়া এড়াচ্ছি।”

 

কংগ্রেসের সময়োচিত পদক্ষেপের প্রশংসা করে এক বিবৃতিতে বাইডেন বলেন, “এই দ্বিদলীয় সমঝোতা আমাদের অর্থনীতি ও আমেরিকার জনগণের জন্য এক বড় জয়।”

 

প্রেসিডেন্ট বাইডেন এবং রিপাবলিকান নেতা প্রতিনিধি পরিষদের স্পিকার কেভিন ম্যাকার্থি সমঝোতার মাধ্যমে বিলটি তৈরি করেন।

 

পাস হওয়া বিল অনুযায়ী, ২০২৫ সালের জানুয়ারি পর্যন্ত যুক্তরাষ্ট্র সরকারের ঋণ সীমা স্থগিত থাকবে। আগামী দুই বছরের বাজেটে ব্যয় কমানো, কোভিড তহবিলে থাকা অব্যবহৃত অর্থ অন্য খাতে ব্যবহার, জ্বালানিখাতে ব্যয় বৃদ্ধি এবং দরিদ্রদের জন্য খাদ্য সহায়তার বিষয়ে বলা হয়েছে বিলটিতে।

 

একুশে সংবাদ/এসএপি

 

Link copied!