AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মালয়েশিয়ায় ১১৮ বাংলাদেশি গ্রেফতার


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৯:০৫ পিএম, ২৭ মে, ২০২৩
মালয়েশিয়ায় ১১৮ বাংলাদেশি গ্রেফতার

মালয়েশিয়ার আইনপ্রয়োগকারী বিভিন্ন সংস্থা অভিযান চালিয়ে ১৬২ জন অভিবাসী নির্মাণ শ্রমিককে গ্রেফতার করেছে। তাদের মধ্যে বাংলাদেশি অবৈধ অভিবাসী শ্রমিক রয়েছেন অন্তত ১১৮ জন।

 

বৃহস্পতিবার (২৭ মে) দেশটির রাজধানী কুয়ালালামপুরের জালান বুকিত কিয়ারা এলাকার একটি নির্মাণ স্থাপনায় অভিযান চালিয়ে ওই বিদেশি অভিবাসী শ্রমিকদের গ্রেফতার করা হয়। দেশটির আইন প্রয়োগকারী বিভিন্ন সংস্থার সমন্বিত অভিযানের সময় অভিবাসীরা গ্রেফতার হয়েছেন।

 

কুয়ালালামপুরের ফেডারেল টেরিটরি মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন সংস্থা দেওয়ান বান্দারায়া কুয়ালালামপুর (ডিবিকেএল) শুক্রবার সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেওয়া এক পোস্টে এই তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, বৈধ নথিপত্র না থাকায় ১৬২ নির্মাণ শ্রমিককে গ্রেফতার করা হয়েছে। গ্রেপ্তারকৃতদের মধ্যে ১১৮ বাংলাদেশি, মিয়ানমারের ২৩, ইন্দোনেশিয়ার ১১ এবং পাকিস্তানের ১০ নাগরিক রয়েছেন।

 

ডিবিকেএলের পরিচালিত ওই অভিযানে রয়্যাল মালয়েশীয় পুলিশ, নির্মাণ শিল্প উন্নয়ন বোর্ড, ফায়ার অ্যান্ড রেসকিউ বিভাগ, সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট অ্যান্ড পাবলিক ক্লিনজিং করপোরেশন, পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্য বিভাগ এবং মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ অংশ নেয়। ডিবিকেএল বলেছে, সংসদীয় নির্বাচনী এলাকা অনুযায়ী কুয়ালালামপুর জুড়ে অবৈধ অভিবাসীদের গ্রেফতারে এমন অভিযান অব্যাহত থাকবে। এদিকে, জাতীয় শ্রমিক লীগ মালয়েশিয়া শাখার সভাপতি নামজুল ইসলাম বাবুল আজ শনিবার রাতে ১১৮ জন বাংলাদেশি অবৈধ কর্মী গ্রেফতারের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে কুয়ালালমপুর থেকে ইনকিলাবকে বলেন, মালযেশিয়া সরকার বার বার অবৈধ অভিবাসী কর্মীদের বৈধতাকরণের সুযোগ দেয়ার পরেও আমাদের অনেক অবৈধ কর্মীর বৈধতা লাভের সুযোগ নিচ্ছে না। ফলে দেশটির পুলিশী অভিযানে অবৈধ বাংলাদেশিরা গ্রেফতার হচ্ছে।

 

এতে দেশের সুনাম ক্ষুন্ন হচ্ছে। এক প্রশ্নের জবাবে প্রবাসী শ্রমিক নেতা নাজমুল ইসলাম বাবুল বলেন, বৈধভাবে বাংলাদেশ থেকে জনশক্তি রফতানি শুরুর পরেও দালাল চক্রের মাধ্যমে সাড়ে ৪ লাখ টাকা দিয়ে উভয় দেশের ইমিগ্রেশন কন্টাক্ট করে প্রায় দু’ই লাখ বাংলাদেশি ভিজিট ভিসায় মালয়েশিয়ায় প্রবেশ করেছে।

 

তিনি দেশটির শ্রমবাজার ধরে রাখার স্বার্থে দালাল চক্রের মাধ্যমে ইমিগ্রেশনের অবৈধ সহযোগিতায় ভিজিট ভিসায় মালয়েশিয়ায় বাংলাদেশি যুবকদের পাঠানোর প্রবণতা জরুরি ভিত্তিতে বন্ধ করার লক্ষ্যে বাংলাদেশ সরকার ও মালয়েশিয়া সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেন। অন্যথায় বাংলাদেশের শ্রমবাজার পুরোপুরি হাতছাড়া হবার আশঙ্কা রয়েছে।

 

একুশে সংবাদ/য/এসএপি

 

Link copied!