AB Bank
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ঘূর্ণিঝড় ফ্রেডির তাণ্ডবে ৫২২ জনের মৃত্যু


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৯:৪৫ পিএম, ১৯ মার্চ, ২০২৩
ঘূর্ণিঝড় ফ্রেডির তাণ্ডবে ৫২২ জনের মৃত্যু

শক্তিশালী ঘূর্ণিঝড় ফ্রেডির আঘাতে দক্ষিণ-পূর্ব আফ্রিকার তিন দেশ মালাউই, মোজাম্বিক এবং মাদাগাস্কারে মৃতের সংখ্যা বেড়ে ৫২২-এ দাঁড়িয়েছে।

 

রোববার (১৯ মার্চ) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আল-জাজিরা।

 

প্রতিবেদনে বলা হয়েছে, ঘূর্ণিঝড় ফ্রেডির আঘাতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ মালাউই। শনিবার (১৮ মার্চ) মালাউইয়ের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানায়, দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৩৮ জনে। মালাউইয়ের প্রেসিডেন্ট লাজারাস চাকভেরা বৃহস্পতিবার ১৪ দিনের জাতীয় শোক ঘোষণা করেছেন।

 

মালাউইতে ভারী বৃষ্টি, বন্যা এবং ভূমিধসের কারণে হাজার হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে। বেঁচে থাকা মানুষদের জন্য সারা দেশে শত শত দুর্যোগ কেন্দ্র স্থাপন করা হয়েছে। ফ্রেডির আঘাতে মালাউইয়ের প্রতিবেশী মোজাম্বিক এবং দ্বীপরাষ্ট্র মাদাগাস্কারও আক্রান্ত হয়েছে।

 

মোজাম্বিকের প্রেসিডেন্ট ফিলিপ ন্যুসির জানান, দেশটিতে কমপক্ষে ৬৭ জন মারা গেছে। এছাড়া ৫০ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে। উভয় দেশে মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। দ্বীপরাষ্ট্র মাদাগাস্কারে অন্তত ১৭ জন নিহত হয়েছেন।

 

ভয়াবহ এই ঘূর্ণিঝড়কে ইতিহাসের অন্যতম ভয়াবহ ঘূর্ণিঝড় বলে অভিহিত করেছেন আবহাওয়া বিশেষজ্ঞরা। তারা জানান, প্রশান্ত মহাসাগরে এই ঘূর্ণিঝড়ের উৎপত্তি।

 

আফ্রিকার দক্ষিণ প্রান্তের দেশগুলো পেরিয়ে পূর্বে ভারত মহাসাগরের দিকে ধেয়ে আসে ফ্রেডি। সেই সময়েই আরও বেশি শক্তি সঞ্চয় করে পূর্ব আফ্রিকায় আছড়ে পড়ে ঘূর্ণিঝড়। ফেব্রুয়ারির শেষ থেকে মার্চের মাঝ পর্যন্ত প্রায় ২০ দিন ধরে তাণ্ডব চালিয়েছে ঘূর্ণিঝড় ফ্রেডি।

 

একুশে সংবাদ/ঢ/এসএপি

Link copied!