AB Bank
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

যুক্তরাষ্ট্রের আকাশে বেলুনটি একটি বেসামরিক আকাশযান: চীন


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১২:১১ পিএম, ৪ ফেব্রুয়ারি, ২০২৩
যুক্তরাষ্ট্রের আকাশে বেলুনটি একটি বেসামরিক আকাশযান: চীন

যুক্তরাষ্ট্রের আকাশে সন্দেহজনক যে চীনা নজরদারি বেলুন শনাক্ত করার কথা জানিয়েছে পেন্টাগনেঐ বিষয়ে চীনা পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘যুক্তরাষ্ট্রের আকাশে বেলুনটির অনাকাঙ্খিতভাবে ঢুকে পড়ার জন্য দুখিঃত’। এটি মূলত একটি ‘বেসামরিক আকাশযান’, যেটি আবহাওয়া পর্যবেক্ষণের জন্য ব্যবহার করা হয়। বেইজিং বলছে, ‘বেলুনটি এর নির্ধারিত পথ থেকে সরে গেছে। 

 

বেলুনটি গত কিছুদিন ধরে যুক্তরাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনার ওপর দিয়ে উড়তে দেখা গেছে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তারা বলেছেন, তারা মনে করেন এই বেলুন আসলে অনেক উপর দিয়ে উড়ে যাওয়া নজরদারি যন্ত্র।

 

সবশেষ বুধবার যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় স্টেট মনটানায় ওই ‘নজরদারি বেলুন’ উড়তে দেখার কথা জানান মার্কিন কর্মকর্তারা। তার আগে এটি আলাস্কার অ্যালেউটেইন দ্বীপপুঞ্জ এবং কানাডার মধ্য দিয়েও উড়ে গেছে।

 

বিবিসি জানায়, যুক্তরাষ্ট্রের মনটানা রাজ্যে পারমাণবিক ক্ষেপণাস্ত্রের সংরক্ষণাগার রয়েছে।

 

সেখানে বেলুনটি উড়তে দেখার পরও যুক্তরাষ্ট্র সেটি গুলি করে ভূপাতিত করার সিদ্ধান্ত নেয়নি, কারণ ওই বেলুনের অবেশষ নেমে এলে তা নিচের জনবসতিতে ক্ষতির কারণ হতে পারে। তবে সেটিকে যদি ভূপাতিত করতেই হয় সেজন্য মার্কিন সরকার জঙ্গি বিমান প্রস্তুত রেখেছে।

 

চীনের পররাষ্ট্রমন্ত্রণালয় তাদের বিবৃতিতে বলেছে, ‘বেলুনটি দমকা বাতাসের কারণেই উড়ে চলে গেছে। পশ্চিমের দিকে থেকে বাতাস আর নিজস্ব চালিকা শক্তি কম থাকার কারণে আকাশযানটি যে রুটে যাওয়ার কথা ছিল তা থেকে সরে গেছে। দুর্ঘটনাবশত যুক্তরাষ্ট্রের আকাশসীমায় এটি ঢুকে পড়ার জন্য চীনা পক্ষ দুঃখিত।’

 

মন্ত্রণালয়ের বিবৃতিতে এ ঘটনাটিকে ‘অপ্রত্যাশিত পরিস্থিতি’ বলে বর্ণনা করা হয়েছে এবং বেইজিং যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখবে বলে জানানো হয়েছে। যুক্তরাষ্ট্রের গণমাধ্যমে বলা হয়েছে, বেলুনটি আকৃতিতে প্রায় তিনটি বাসের সমান।

 

অনাকাঙ্খিতভাবে এই বেলুন যুক্তরাষ্ট্রের আকাশে ঢুকে পড়ার ব্যাখ্যা চীন দিলেও আগামী সপ্তাহে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের চীন সফরের আগে দিয়ে ঘটনাটি দু’দেশের মধ্যে উত্তেজনা বাড়াবে বলেই মনে করা হচ্ছে।

 

চীনে যুক্তরাষ্ট্রে বাইডেন প্রশাসনের কোনও মন্ত্রীর এটিই হবে প্রথম সফর। নিরাপত্তা, তাইওয়ান এবং কোভিডসহ আরও নানা বিষয় নিয়ে আলোচনার জন্য চীন সফরে যাবেন যুক্তরাষ্ট্রের এই শীর্ষ কূটনীতিক।

 

একুশে সংবাদ/এসএপি

Link copied!