AB Bank
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

প্রকাশ্যে এল তালেবান প্রতিষ্ঠাতা মোল্লাহ ওমরের কবর


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০১:৪২ পিএম, ৭ নভেম্বর, ২০২২
প্রকাশ্যে এল তালেবান প্রতিষ্ঠাতা মোল্লাহ ওমরের কবর

আফগানিস্তানে জঙ্গিগোষ্ঠী তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লাহ ওমরের শেষ ঠিকানা কোথায় অবস্থিত তা প্রকাশ করেছেন তালেবানের বর্তমান নেতারা। তার মৃত্যুর পর থেকে গোপন ছিল কবরটির ঠিকানা।

 

রবিবার (৬ নভেম্বর) তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বার্তাসংস্থা এএফপিকে জানান, এদিন জাবুল প্রদেশের সুরি জেলায় অবস্থিত কবরটি জিয়ারত করেছেন জ্যেষ্ঠ তালেবান নেতারা।

 

তিনি বলেন, যেহেতু আশেপাশে অনেক শত্রু ছিল এবং দেশ দখল হয়ে গিয়েছিলো, তাই ক্ষয়ক্ষতি এড়াতে এতদিন কবরটির অবস্থান গোপন রাখা হয়।

 

উল্লেখ্য, ২০০১ সালে মার্কিন অভিযানে তালেবান উৎখাত হওয়ার পর থেকে মোল্লাহ ওমরের অবস্থান ও শারীরিক অবস্থা নিয়ে ধোঁয়াশা ছিল। তবে ২০১৫ সালে তালেবান স্বীকার করে, দুই বছর আগে মৃত্যু হয় তার।

 

এতদিন কবরটির অবস্থান শুধুমাত্র ওমরের পরিবারের ঘনিষ্ঠ সদস্যরা জানতেন বলে জানিয়ে মুজাহিদ বলেন, এখন আর সাধারণ মানুষের সেটি দেখতে যেতে কোনও বাধা নেই।

 

তালেবান নেতারা কবরটির কিছু ছবি প্রকাশ করেছেন, যেগুলোতে একটি সাদা ইটের তৈরি একটি কবর দেখা যাচ্ছে। কবরটিকে ঘিরে রয়েছে সবুজ ধাতব খাঁচা।

 

আফগানিস্তানে এক দশকব্যাপী সোভিয়েত দখলদারিত্বে সৃষ্ট গৃহযুদ্ধ বন্ধের উদ্দেশ্যে ১৯৯৩ সালে তালেবান প্রতিষ্ঠা করেন মোল্লাহ ওমর। ৫৫ বছর বয়সে তার মৃত্যু হয়।

 

তার শাসনকালে আফগানিস্তানে অত্যন্ত কঠোর ইসলামী ব্যবস্থা চালু করা হয়। এর ফলে সেখানে নারীদের বাড়ির বাইরে বের হওয়া নিষিদ্ধের পাশাপাশি জনসম্মুখে মৃত্যুদণ্ড ও দোররা মারার বিধান চালু করা হয়।

 

একুশে সংবাদ/ই.টি/পলাশ

Link copied!