ঢাকা বুধবার, ০৬ জুলাই, ২০২২, ২১ আষাঢ় ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

সৌদি আরব ও তুরস্ক দেশের মধ্যে সম্পর্কের নতুন যুগের সূচনা 


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১২:৩৭ পিএম, ২৯ এপ্রিল, ২০২২
সৌদি আরব ও তুরস্ক  দেশের মধ্যে সম্পর্কের নতুন যুগের সূচনা 
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

 শুক্রবার (২৯ এপ্রিল) তুর্কি প্রেসিডেন্টের আশা, এই সফরের মাধ্যমে উভয় দেশের মধ্যকার টানাপোড়েন কাটিয়ে সম্পর্কের একটি নতুন যুগের সূচনা করতে রাষ্ট্রীয় সফরে সৌদি আরবে গেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।বিগত ১৪ বছরের মধ্যে প্রথম উচ্চ-পর্যায়ের এই সফরে বৃহস্পতিবার (২৮ এপ্রিল) তিনি দেশটিতে পৌঁছান।

২০১৮ সালে ইস্তাম্বুলে সৌদি দূতাবাসে জামাল খাশোগিকে হত্যা করা হয়।অভিযোগের আঙুল ওঠে যুবরাজ মোহাম্মেদ বিন সালমানের বিরুদ্ধেও। খাশোগিকে হত্যা নিয়ে তুরস্ক ও সৌদি আরবের বক্তব্য ছিল আলাদা।এই নিয়ে দুই দেশের মধ্যে সম্পর্কের অবনতি হয়।খাশোগিকে হত্যার পর এই প্রথম সৌদি বাদশাহের আমন্ত্রণে দেশটিতে সফর করছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান। 

সৌদি সফরে যাওয়ার আগে রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেন, তার এই সফরের উদ্দেশ্য দুই দেশের রাজনৈতিক, সামরিক ও সাংস্কৃতিক সম্পর্কের উন্নতি করা। খাশোগি হত্যার পর দুই দেশের সম্পর্ক তলানিতে ঠেকেছিল।তুর্কি প্রেসিডেন্ট বলেন, স্বাস্থ্য, বিদ্যুৎ, খাদ্যসুরক্ষা, প্রতিরক্ষা ও আর্থিক ক্ষেত্রে দুই দেশের সহযোগিতা আরও বাড়ানোর লক্ষ্যেই তিনি মধ্যপ্রাচ্যের এই দেশটিতে যাচ্ছেন।

এদিকে আঙ্কারার যোগাযোগ দপ্তর টুইটারে দেওয়া এক বার্তায় জানিয়েছে, সৌদি আরবের ডি ফ্যাক্টো (প্রকৃত) শাসক ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।পরে এরদোয়ান ও মোহাম্মদ বিন সালমান একান্তে বৈঠক করেন।মূলত আঙ্কারা ও রিয়াদের মধ্যে পুরনো উত্তেজনা কমানোর লক্ষ্যেই এই সফর অনুষ্ঠিত হচ্ছে।

এরদোয়ান প্রশাসনের এই সিদ্ধান্তকে আঙ্কারার সদিচ্ছার ইঙ্গিত হিসেবে মনে করা হয় এবং এরপরই প্রেসিডেন্ট এরদোয়ানের সৌদি সফরের পথ খুলে যায়।

 

একুশে সংবাদ/ঢা.পো/এস.আই