AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের আশঙ্কা, মার্কিনিদের ফেরার নির্দেশ


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০২:৩৫ পিএম, ২৪ জানুয়ারি, ২০২২
ইউক্রেন-রাশিয়া যুদ্ধের আশঙ্কা, মার্কিনিদের ফেরার নির্দেশ

যেকোনো সময় রাশিয়া ইউক্রেনে হামলা চালাতে পারে বলে আশঙ্কা করছে পশ্চিমারা। ফলে ইউক্রেনের রাজধানী কিয়েভে মার্কিন দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের পরিবার সরিয়ে নেওয়ার জন্য নির্দেশ দিয়েছে ওয়াশিংটন। এবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্র দাবি করছে, রাশিয়া ইউক্রেনে আগ্রাসন চালানোর প্রস্তুতি নিয়েছে। তবে মস্কো আমেরিকার এই দাবি নাকচ করে দিয়েছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে বলা হয়েছে, ইউক্রেনে অবস্থানরত মার্কিন নাগরিকদের বাণিজ্যিক অথবা ব্যক্তিগত যানবাহনে করে ইউক্রেন ছাড়া উচিত। দূতাবাসের জন্য যেসব কর্মী খুব বেশি জরুরি নয় তাদেরও ইউক্রেন ছাড়তে বলা হয়েছে। রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান চালালে সেখানকার মার্কিন দূতাবাসে ওপর মারাত্মক প্রভাব পড়বে। এ অবস্থায় কন্সুলার সার্ভিস অব্যাহত রাখা সম্ভব হবে না, এমনকি ইউক্রেনে অবস্থানরত মার্কিন নাগরিকদের দেশে পাঠানোর বিষয়টি কঠিন হয়ে পড়বে।  

এদিকে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেছেন, মার্কিন দূতাবাসে কর্মরত লোকজনের সঙ্গে খুবই নিবিড়ভাবে যোগাযোগ রাখছে পররাষ্ট্র দপ্তর। তিনি বলেন, নিরাপত্তার কথা বিবেচনা করেই সেখানে লোকজন কমানো হবে।  

এর আগে রাশিয়াকে হুঁশিয়ারি দিয়ে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ বলেছেন, রাশিয়া ইউক্রেনে আক্রমণ করার সিদ্ধান্ত নিলে ‘রক্তাক্ত গণহত্যা’ হবে। হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, রাশিয়ানরাও কফিনে করে ফিরে যাবে।  সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট বাইডেন বলেন, আমরা রাশিয়াকে এটা স্পষ্ট করে বলছি, ইউক্রেনে আগ্রাসন চালাতে পারবে না।

একুশে সংবাদ/এসএস/

Link copied!