AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আমরা টিকা দেওয়ার লক্ষ্যমাত্রার ধারে-কাছেও নেই: গুতেরেস


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১১:৩৩ এএম, ১৮ জানুয়ারি, ২০২২
আমরা টিকা দেওয়ার লক্ষ্যমাত্রার ধারে-কাছেও নেই: গুতেরেস

ছবি: সংগৃহীত

জাতিসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেস মন্তব্য করে বলেছেন, করোনাভাইরাসকে পরাজিত করে চলমান মহামারির অবসান নিশ্চিত করতে হলে বিশ্বের সবাইকে টিকা দিতে হবে।

সোমবার (১৭ জানুয়ারি) এক প্রতিবেদনে বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, সুইজারল্যান্ডের দাভোসের ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সম্মেলনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেওয়া বক্তব্যে গুতেরেস একথা বলেন। দাভোসের এই বৈঠকে সারা বিশ্ব থেকে করপোরেট ও রাজনৈতিক নেতা, সেলিব্রেটি, অর্থনীতিবিদ ও সাংবাদিকসহ হাজারও প্রতিনিধি অংশ নিয়েছেন। সরাসরি উপস্থিত হয়ে অনুষ্ঠানের কথা থাকলেও ওমিক্রন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ায় গত বছরের মতো এবারও ভার্চ্যুয়ালি আয়োজন করা হয়েছে বৈঠকটি।

জাতিসংঘের মহাসচিব ভার্চ্যুয়াল মাধ্যমে দেওয়া বক্তব্যে বলেন, গত দু’টি বছর করোনায় ভয়াবহ সত্য সামনে এনেছে। আর সেটি হচ্ছে আমরা যদি একজনকেও পেছনে ফেলে রাখি, তাহলে আমরা সবাই পেছনে পড়ে যাবো। আমরা যদি সবাইকে টিকা দিতে ব্যর্থ হই, তাহলে ভাইরাসের নতুন নতুন ভ্যারিয়েন্ট সামনে আসবে এবং বিশ্বব্যাপী সেটি ছড়িয়ে পড়বে। একইসঙ্গে সেই পরিস্থিতি আমাদের দৈনন্দিন জীবন ও অর্থনীতিকে স্তিমিত করে রাখবে।

সেইজন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে সততা ও ন্যায়ের সঙ্গে করোনা মহামারির বিরুদ্ধে লড়াই করার আহ্বান জানান জাতিসংঘ মহাসচিব ভার্চ্যুয়াল মাধ্যমে দেওয়া বক্তব্যে ।

আন্তেনিও গুতেরেস বলেন, ২০২১ সালের মধ্যে বিশ্বের মোট জনসংখ্যার ৪০ শতাংশকে এবং ২০২২ সালের অর্ধেক সময়ের মধ্যে ৭০ শতাংশ মানুষকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। আমরা সেই লক্ষ্যমাত্রা পূরণের ধারে-কাছেও নেই। লজ্জাজনক ভাবে, আফ্রিকার দেশগুলোর তুলনায় ধনী দেশগুলোতে টিকাদানের হার সাতগুণ বেশি। আর তাই আমরা এখন টিকা সমতা চাই বলে জানান সুইজারল্যান্ডের দাভোসের ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সম্মেলনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেওয়া বক্তব্যে গুতেরেস এই দাবি করেন।

একুশে সংবাদ/রাফি

Link copied!