AB Bank
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ওমিক্রনে প্রথম মৃত্যু ভারতে


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৭:৫৭ পিএম, ৫ জানুয়ারি, ২০২২
ওমিক্রনে প্রথম মৃত্যু ভারতে

ছবি: সংগৃহীত

ভারতে প্রথম একজনের প্রাণহানি ঘটেছে করোনা ভাইরাসের অতি-সংক্রামক ওমিক্রন ভ্যারিয়েন্টে। বুধবার রাজস্থানে ওমিক্রনে আক্রান্ত এই একজন মারা যান। 

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তার বরাত দিয়ে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

সেখানে বলা হয়েছে, ভারতে ওমিক্রনে প্রথম এক ব্যক্তির মৃত্যু হয়েছে রাজস্থানে। লক্ষ্মীনারায়ণ নাগর (৭৩) নামের ওই ব্যক্তি রাজ্যের উদয়পুরের বাসিন্দা। গত ১৫ ডিসেম্বর ওই ব্যক্তির করোনা শনাক্ত হয়েছিল। তখন থেকেই হাসপাতালে ভর্তি ছিলেন লক্ষ্মীনারায়ণ নাগর। উদয়পুরের এই বাসিন্দার ডায়াবেটিস, উচ্চ রক্তচাপসহ দীর্ঘমেয়াদী নানা ধরনের শারীরিক সমস্যা ছিল বলে জানা যায়।

পাঁচদিন পর গত ২১ ডিসেম্বর ওই ব্যক্তির নমুনা পরীক্ষায় করোনা নেগেটিভ আসে। পরে তার নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হয়। 

২৫ ডিসেম্বর জিনোম সিকোয়েন্সিংয়ের ফলে তার ওমিক্রন শনাক্ত হয়। এর ছয়দিন পর গত ৩১ ডিসেম্বর স্থানীয় সময় ভোর সাড়ে ৩ টার দিকে মারা যান তিনি। 

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, লক্ষ্মীনারায়ণ নাগর টিকার দুই ডোজ নিয়েছিলেন। এছাড়া তার বিদেশ ভ্রমণ, এমনকি বাইরের লোকজনের সংস্পর্শে যাওয়ার কোনো সুযোগ ছিল না। শারীরিক অন্যান্য জটিলতার কারণে ওই ব্যক্তিকে টানা হাসপাতালে ভর্তি থাকতে হয়েছে বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন। 

তারা বলেছেন, ওই ব্যক্তির মৃত্যু ওমিক্রনে মৃত্যু হিসাবে গণনা করা হবে। রাজস্থানের রাজ্য সরকারও লক্ষ্মীনারায়ণ ওমিক্রনে মারা গেছেন বলে নিশ্চিত করেছে।

বুধবার পর্যন্ত ভারতে ২ হাজার ১৩৫ জনের ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি ওমিক্রন রোগী পাওয়া গেছে দেশটির পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রে। সেখানে ৬৫৩ জনের ওমিক্রন শনাক্ত হয়েছে। এরপরই দ্বিতীয় সর্বোচ্চ ওমিক্রন রোগী (৪৬৪ জন) পাওয়া গেছে রাজধানী দিল্লিতে।

জানিয়ে রাখতে চাই, অতি-সংক্রামক ওমিক্রন ভ্যারিয়েন্ট এখন পর্যন্ত দেশটির ২৩ রাজ্য ও ভূখণ্ডে ছড়িয়েছে বলে জানা যায়। 

একুশে সংবাদ/রাফি

Link copied!