ঢাকা মঙ্গলবার, ১৮ জানুয়ারি, ২০২২, ৫ মাঘ ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

এ বছরের শেষ সূর্যগ্রহণ


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১২:০০ পিএম, ১ ডিসেম্বর, ২০২১
এ বছরের শেষ সূর্যগ্রহণ
ছবি: একুশে সংবাদ

ছবি: একুশে সংবাদ

এ বছরের শেষ সূর্যগ্রহণ হবে ৪ ডিসেম্বর। গত ১৯ নভেম্বর হয়ে গেছে বছরের শেষ চন্দ্রগ্রহণ। এর ঠিক ১৫ দিন পর সূর্যগ্রহণ হতে যাচ্ছে। এ পূর্ণ সূর্যগ্রহণ হতে চলেছে অমাবস্যার দিন শনিবার। 

সূর্য ও পৃথিবীর মধ্যে যখন চাঁদ চলে আসে এবং সূর্যকে ঢেকে ফেলে তখন সূর্যের অন্ধকার দিকটি পৃথিবীর দিকে আসে। হিন্দু পঞ্চাঙ্গ অনুযায়ী, অমাবস্যা তিথির কৃষ্ণপক্ষে মার্গশীর্ষ মাসে এ সূর্যগ্রহণ হতে চলেছে।

ভারতীয় ‍উপমহাদেশ থেকে এ গ্রহণ দেখা যাবে না। তবে অ্যান্টার্কটিকা, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আমেরিকা থেকে স্পষ্ট দেখা যাবে। তবে ৪ ডিসেম্বর লাইভ দেখা যাবে এ গ্রহণ। সেরকমই ব্যবস্থা করেছে কিছু মহাকাশ সংস্থা। সূর্যগ্রহণকে এমনিতেই জ্যোতিষমতে অশুভ বলে মনে করা হয়। তাই এ সময় কিছু নিয়ম মেনে চলা প্রয়োজন।

কি করবেন, কি করবেন না!

১)‌ সূর্যগ্রহণ দেখার সময় যথাযথ চোখের সুরক্ষা নিতে হবে। কারণ দীর্ঘ সময় ধরে খালি চোখে সূর্যের দিকে তাকালে তাতে চোখের ক্ষতি করতে পারে।

২)‌ গ্রহণ দেখার জন্য লেন্সে একটি বিশেষ সৌর ফিল্টার প্রয়োজন।
৩)‌ সূর্যগ্রহণ দেখতে পাওয়া যাবে না এমন দেশের বাসিন্দা হলে হতাশ হবেন না, কারণ ভার্চুয়ালি দেখতে পারবেন।

৪)‌ সরাসরি সূর্যের দিকে তাকাবেন না।
৫)‌ পানিতে সূর্যের প্রতিফলনের দিকে তাকাবেন না।
৬)‌ গ্রহণ দেখার জন্য সাধারণ সানগ্লাস ব্যবহার করবেন না।

সূর্যগ্রহণের গুরুত্ব কী?‌

দ্বিতীয় সূর্যগ্রহণ হবে ২০৭৮ সালে বিক্রম সংবাতের সময় কার্তিক মাসে এবং বেশিরভাগ প্রভাব পড়বে বৃশ্চিক রাশির জাতকদের ওপর এবং যারা অনুরাধা ও জ্যেষ্ঠ নক্ষত্রে জন্মেছেন তাদের ওপর। এ সূর্যগ্রহণ বছরের শেষ গ্রহণ। 

১৯ নভেম্বর বছরের শেষ আংশিক চন্দ্রগ্রহণের দুই ‌সপ্তাহ পর এ সূর্যগ্রহণ হচ্ছে। এটি পূর্ণ গ্রহণ। পৃথিবী এবং সূর্য একটি সরল রেখা তৈরি করার সময় চাঁদ যখন সূর্যের পৃষ্ঠকে সম্পূর্ণরূপে ঢেকে ফেলে, তখন এটি পূর্ণ সূর্যগ্রহণ নামে পরিচিত।


একুশে সংবাদ/ হাফিজ.