AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

থার্মাল ক্যামেরা সরানো হলো মক্কা-মদিনায়


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১০:০৪ এএম, ২৫ অক্টোবর, ২০২১
থার্মাল ক্যামেরা সরানো হলো মক্কা-মদিনায়

দীর্ঘ ২০ মাস পর থার্মাল ক্যামেরা সরানো হলো মক্কার হারাম শরিফ এবং মদিনায় মসজিদে নববী থেকে। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

করোনা মহামারির প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ার পরপরই বসানো হয় এসব থার্মাল ক্যামেরা। মুসল্লিদের শরীরের তাপমাত্রা সার্বক্ষণিক মাপার জন্য মক্কার হারাম শরিফ ও মদিনার মসজিদে নববীর মূল গেটগুলোতে বসানো হয়েছিল মেশিনগুলো।
 
করোনা মহামারির শুরু থেকেই কঠোর অবস্থানে ছিল সৌদি আরব। সীমান্ত বন্ধের পাশাপাশি বিদেশিদের জন্য স্থগিত রাখা হয় ওমরাহ পালনও। সংক্রমণ নিয়ন্ত্রণে আসার সঙ্গে সঙ্গে স্বাভাবিক হতে শুরু করেছে সবকিছু। 

মসজিদুল হারাম ও মদিনায় মসজিদে নববীতে সামাজিক দূরত্ব তুলে নেওয়ার পর এবার মূল গেটগুলো থেকে সরিয়ে নেওয়া হলো থার্মাল স্ক্যানার মেশিন।
 
মুসল্লিদের প্রবেশাধিকার নিয়ন্ত্রণ ও তাপমাত্রা পর্যবেক্ষণের জন্য বসানো হয়েছিল বিশেষ প্রযুক্তি সম্পন্ন এ থার্মাল ক্যামেরা। এখন থেকে মক্কার মসজিদুল হারাম এবং মদিনার মসজিদে নববীতে ঢুকতে থার্মাল ক্যামরায় তামপাত্রা পরীক্ষা করতে হবে না। 

এর আগে  সামাজিক দূরত্ব তুলে নেওয়ার পর গত সপ্তাহ থেকে মুসল্লিরা কাঁধে কাঁধ মিলিয়ে নামাজ আদায় করছেন। এ ছাড়া মাস্ক পরার বাধ্যবাধকতাও তুলে নেওয়া হয়েছে উন্মুক্ত এলাকায়।

একুশে সংবাদ/জা/তাশা

Link copied!