AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ভারতে ফের মৃত্যু সাড়ে ৬০০ ছাড়িয়েছে


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০২:২০ পিএম, ২৩ অক্টোবর, ২০২১
ভারতে ফের মৃত্যু সাড়ে ৬০০ ছাড়িয়েছে

গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ভারতে মৃত্যু হয়েছে ৬৬৬ জনের। আগস্টের পর ভারতে ফের দৈনিক মৃত্যুর সংখ্যা এক লাফে সাড়ে ৬০০ ছাড়িয়ে গেছে।  গত ২৭ আগস্টের পর যা সর্বোচ্চ। 

শনিবার মোট দৈনিক মৃত্যুর মধ্যে ২৯১ জনই কেরালার। মৃত্যুর তথ্য পরিমার্জন করার ফলেই দক্ষিণের ওই রাজ্যে মৃত্যুর সংখ্যা বেড়েছে বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা। ফলে দেশটির মোট দৈনিক মৃত্যুর সংখ্যাতেও তার প্রভাব পড়েছে।

এদিকে, বিশ্বে আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে আছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত করোনায় ৩ কোটি ৪১ লাখ ৫৮ হাজার ৭৭২ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৫৩ হাজার ৭৪২ জনের।

শুধু মৃত্যুই নয়, দৈনিক সংক্রমণও ফের বাড়তে শুরু করেছে ভারতে। এখন উৎসবের মৌসুম চলছে দেশটিতে। তাই চিকিৎসক, বিশেষজ্ঞরা এই সময়ে আরও বেশি করে সতর্ক থাকার পরামর্শ দিয়েছিলেন। কিন্তু তাদের পরামর্শ খুব একটা গায়ে নেননি দেশটির মানুষ।

ভারতে ইতোমধ্যেই ১০০ কোটি টিকাকরণ হয়ে গেছে। কিন্তু তারপরেও নতুন করে সংক্রমণ মাথা চাড়া দেওয়ায় উৎসবের মৌসুম এবং বহু রাজ্যে কোভিড বিধির শিথিলতাকেই দায়ী করা হচ্ছে।

গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ১৬ হাজার ৩২৬ জন। যা শুক্রবারের তুলনায় ৩ দশমিক ৪ শতাংশ বেশি। যার মধ্যে শুধু কেরালাই আক্রান্ত হয়েছেন ৯ হাজার ৩৬১ জন। কেরালাতে এই বিপুল সংক্রমণ এখন সবচেয়ে উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

ভারতে কেরালা, মহারাষ্ট্র এবং তামিলনাড়ু- এই তিন রাজ্য থেকেই দৈনিক সংক্রমণ সবচেয়ে বেশি হচ্ছে। মহারাষ্ট্র এবং তামিলনাড়ুতে দৈনিক আক্রান্তের সংখ্যা হাজারের উপর। তবে সক্রিয় রোগীর সংখ্যা শুক্রবারের তুলনায় কিছুটা কমেছে।

সংক্রমণকে দ্রুত লাগাম পড়াতে দ্রুত গতিতে টিকাকরণও চলছে। গত ২৪ ঘণ্টায় ৬৮ লাখ ৪৮ হাজার ৪১৭ জনের টিকাকরণ হয়েছে।

এদিকে, বিশ্বব্যাপী করোনার পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী,  বাংলাদেশ সময় শনিবার (২৩ অক্টোবর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যু কিছুটা বেড়েছে। এ সময় মৃত্যু হয়ে আরও ৭ হাজার ৭৩২ জনের, শনাক্ত হয়েছে ৪ লাখ ৫৭ হাজার ৫০৯ জন।

এর আগে শুক্রবার (২২ অক্টোবর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যু হয়েছিল ৭ হাজার ১৯৪ জনের, শনাক্ত হয়েছিল ৪ লাখ ৬১ হাজার ২৯০ জন।

এখন পর্যন্ত ২৪ কোটি ৩৭ লাখ ১০ হাজার ৯৫৬ জন করোনায় সংক্রমণ ছাড়িয়েছে ও ৪৯ লাখ ৫২ হাজার ৯৩৬ জনে দাঁড়িয়েছে  মৃতের সংখ্যা। আর সুস্থ হয়েছেন ২২ কোটি ৮৩ লাখ ৮ হাজার ৭৮ জন।


একুশে সংবাদ/জা/তাশা

Link copied!