ঢাকা সোমবার, ০৬ ডিসেম্বর, ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

আসিয়ানের চাপে শতাধিক কারাবন্দিকে মুক্তি


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৭:০৯ পিএম, ২০ অক্টোবর, ২০২১
আসিয়ানের চাপে শতাধিক কারাবন্দিকে মুক্তি

আন্তর্জাতিকভাবে রয়েছে মিয়ানমারের সামরিক জান্তা সরকার। এর মধ্যে দেশটিতে গৃহযুদ্ধ অবস্থা বিরাজ করছে, এমন টালমাটাল পরিস্থিতিতে ৫ হাজার ৬৩৬ জন বন্দিকে মুক্তি দেবে মিয়ানমারের সামরিক জান্তা বলে আগেই জানানো হয়েছিল। এবার শতাধিক কারাবন্দিকে মুক্তি দেওয়া হয়েছে।

স্থানীয় গণমাধ্যমের বরাতে দিয়ে সিএনএন জানিয়েছে, ইয়াঙ্গুন প্রদেশের ইনসিন কারাগার থেকে ৬৪৭ জনকে এবং মানদালার কারাগার থেকে ৮০ জন বন্দিকে মুক্তি দিয়েছে জান্তা সরকার। এর বেশি কিছু জানা যায়নি এবং মুক্তিপ্রাপ্তরা দেশটির রাজনৈতিক নেত্রী অং সান সু চির দলের কিনা তাও স্পষ্ট নয়।

এদিকে, বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, দক্ষিণ-পূর্ব এশীয় জাতি সংস্থা আসিয়ানের চাপে শতাধিক কারাবন্দিকে মুক্তি দেওয়া হলেও- তাদের মধ্যে কিছু লোককে আবারও গ্রেফতার করা হয়েছে। তাদের মধ্যে সু চির দলের কয়েকজন নেতা ও জনপ্রিয় এক কৌতুক অভিনেতা রয়েছে। 
এর আগে, সোমবার মিয়ানমারের রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছিলো, আটক হওয়া এসব বন্দিদের মানবিক কারণে মুক্তি দেওয়ার ঘোষণা দিয়েছেন জান্তা সরকারের প্রধান জেনারেল মিন অং হ্লাইং। ‘থাডিঙইয়ুত উৎসব’ উপলক্ষে এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে উল্লেখ করেন সেনাপ্রধান।

একুশে সংবাদ / আল-আমিন