ঢাকা শনিবার, ১৬ অক্টোবর, ২০২১, ৩০ আশ্বিন ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

উত্তর কোরিয়া বিশ্বের জন্য বড় ধরনের হুমকি : নিরাপত্তা পরিষদ


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০২:০৯ পিএম, ১৬ সেপ্টেম্বর, ২০২১
উত্তর কোরিয়া বিশ্বের জন্য বড় ধরনের হুমকি : নিরাপত্তা পরিষদ

উত্তর কোরিয়ার একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা বিশ্বের নিরপত্তার জন্য বড়ও ধরনের হুমকি হিসেবে দেখা দিয়েছে বলে মনে করছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

বুধবার পরিষদের সদস্য রাষ্ট্রগুলোর এক জরুরি বৈঠকের পর সংবাদ ব্রিফিংয়ে এ বিষয়ে কথা বলেছেন পরিষদের স্থায়ী সদস্যরাষ্ট্র ফ্রান্সের জাতিসংঘ প্রতিনিধি নিকোলাস ডি রিভিয়েরে।

সংবাদ ব্রিফিংয়ে রিভিয়েরে বলেন, ‘উত্তর কোরিয়া যা করছে, সেসব কর্মকাণ্ড তাদের প্রতিবেশী দক্ষিণ কোরিয়া এবং জাপানসহ এশিয়ার অন্যান্য শান্তিকামী দেশ এবং গোটা বিশ্বের শান্তি ও নিরাপত্তার জন্য বড় ধরনের হুমকি। নিরাপত্তা পরিষদকে যে প্রতিশ্রুতি দেশটির সরকার দিয়েছিল, সাম্প্রতিক একের পর এক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ তার সুস্পষ্ট লঙ্ঘণ।

গত প্রায় এক সপ্তাহ ধরে পরীক্ষামূলক ভাবে একের পর এক মিসাইল ছুড়ছে উত্তর কোরিয়া। এক্ষেত্রে তারা আন্তর্জাতিক রীতি-নীতি বা সমালোচনারও তোয়াক্কা করছে না।

দুই দিনের ব্যবধানে ক্রুজ মিসাইল ও ব্যালিস্টিক মিসাইল ছোড়ার পর বুধবার ফের ক্ষেপণাস্ত্র ছুড়েছে পিয়ংইয়ং। এবার রেলওয়ে বা ট্রেনে বহনযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থা থেকে পরীক্ষামূলকভাবে ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ করেছে দেশটি।

বুধবারের ঘটনার পরপরই জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্যরাষ্ট্রগুলো এক জরুরি বৈঠকে মিলিত হয় এবং প্রায় এ ঘণ্টার বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ফ্রান্সের জাতিসংঘ প্রতিনিধি।


ব্রিফিংয়ে তিনি আরও বলেন, ‘আমরা এশিয়ার ওই অঞ্চলের রাষ্টসমূহের উদ্বেগ সম্পর্কে সম্পূর্ণ অবগত এবং আমাদের আহ্বান থাকবে উত্তর কোরিয়ার প্রতি আমাদের আহ্বান- পিয়ংইয়ং যেন এ ধরনের  উল্টোপাল্টা এবং উস্কানিমূলক কাজ পরিহার করে এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসে।’

পারমাণবিক প্রকল্প ও ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র নির্মাণ নিয়ে যুক্তরাষ্ট্র ও পাশ্চাত্যের দেশসমূহের সঙ্গে দ্বন্দ্বের জেরে ২০১৭ সাল থেকে ব্যাপক অর্থনৈতিক নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে উত্তর কোরিয়া।

তবে, যুক্তরাষ্ট্র ও পাশ্চাত্যের দেশগুলোর সঙ্গে এ বিষয়ে একটি সমঝোতায় পৌঁছানোর আকাঙ্ক্ষা উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের মধ্যে খুব অল্পই লক্ষ্য করা গেছে।

উত্তর কোরিয়ার সমরাস্ত্র নির্মাণের ক্ষেত্রে সবচেয়ে বেশি আপত্তি যুক্তরাষ্ট্রের। আরোপিত নিষেধাজ্ঞার বেশিরভাগই জারি করেছে যুক্তরাষ্ট্র।


একুশে সংবাদ/ঢ.প্র/মু