AB Bank
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

হিজাব পরে কাবুল বিমানবন্দরে কাজে ফিরলেন আফগান নারীরা


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০২:১৯ পিএম, ১২ সেপ্টেম্বর, ২০২১
হিজাব পরে কাবুল বিমানবন্দরে কাজে ফিরলেন আফগান নারীরা

আফগান নারীরা তালেবান দেশের নিয়ন্ত্রণ নেওয়ার পরেও এখন ফিরতে শুরু করেছেন কাজে । ক্ষমতা গ্রহণের পরই তালেবানের পক্ষ থেকে আশ্বস্ত করা হয়েছে সাধারণ মানুষের নিরাপত্তার বিষয়টি। এছাড়া শুরু থেকেই কাজে যোগ দিতে বলা হয়েছে  নারীদেরও। নারীরা হিজাব পরে বাইরে বের হতে পারবেন এবং নিজেদের কর্মক্ষেত্রেও ফিরতে পারবেন বলেও সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে।

তালেবানের এমন আশ্বাস পাওয়ার পর অনেক নারীরাই এখন কাজে ফেরার সাহস পাচ্ছেন। তালেবান আফগানিস্তান দখলের আগে বিমানবন্দরে কাজ করতেন রাবিয়া জামাল নামের এক নারী। তালেবান নতুন সরকার গঠনের পর তিনি এক সাহসী সিদ্ধান্ত নিয়েছেন। তিনিও আবারও কাজে ফিরেছেন। তিন সন্তানের এই মা এই নারী বলছেন, তার আসলে আর কিছুই করার নেই।

রাবিয়া বলেন, আমার পরিবারের জন্য আমাকে অর্থ উপার্জন করতে হবে। গাঢ় নীল রংয়ের বোরকা পরে মুখ ঢেকে রেখেছেন তিনি। তিনি বলেন, বাড়িতে বসে থেকে আমার খুব চিন্তা হচ্ছিল। আমার খুব খারাপ লাগছিল।

গত ১৫ আগস্ট তালেবান দেশের নিয়ন্ত্রণ নেওয়ার আগে কাবুল বিমানবন্দরে ৮০ জনের বেশি নারী কর্মরত ছিলেন। কিন্তু এর মধ্যে মাত্র ১২ জন এখন পর্যন্ত কাজে ফিরেছেন।

শনিবার বিমানবন্দরের প্রবেশদ্বারে ছয় নারীকে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। তারা গল্প করছিলেন এবং একে অন্যের সঙ্গে হাসি-ঠাট্টায় মেতে উঠেছিলেন। অভ্যন্তরীণ ফ্লাইটের আগে নারী যাত্রীদের তল্লাশি করছিলেন তারা।

রাবেয়ার বোন কুদসিয়া জামাল (৪৯) পাঁচ সন্তানের জননী এই নারী এএফপিকে জানান, তালেবান নিয়ন্ত্রণ নেওয়ার খবরে তিনি কিছুটা ঘাবড়ে গিয়েছিলেন।

তিনি বলেন, পরিবারের ভরণ-পোষণের দায়িত্ব তার কাঁধে। আমি এখন খুব খুশি। এখানে কোনো ধরনের সমস্যা হচ্ছে না।এমন মন্তব্য করে তিনি আরো বলেন, প্রথমে ভয় পেলেও এখন কাজে যেতে আর বাঁধা নেই।

একুশে সংবাদ/জা/তাশা

Link copied!