AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিস্ফোরণে কাঁপল আফগান রাজধানী কাবুল 


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১২:৫৭ পিএম, ২২ আগস্ট, ২০২১
বিস্ফোরণে কাঁপল আফগান রাজধানী কাবুল 

হঠাৎ বিস্ফোরণে কেঁপে উঠল আফগানিস্তানের রাজধানী কাবুল। রোববার রাতে ঘটা এই ঘটনা সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিওতে দাউ দাউ করে আগুন জ্বলতে দেখা গেলেও তা নিয়ন্ত্রণে কেউ এগিয়ে আসেনি। শহরের দেমজাং এলাকার একটি গোডাউনে আগুন ধরলে আশপাশে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এটি কিসের গোডাউন, সে সম্পর্কেও এখনো কিছু জানা যায়নি।

তালেবানের কাবুলের ক্ষমতা গ্রহণের কয়েক দিন পেরিয়ে গেলেও এখনো স্বাভাবিক হয়নি কাবুল বিমানবন্দরের পরিস্থিতি। দেশ ত্যাগের অপেক্ষায় বাইরে ভিড় করছেন লাখো মানুষ। পরিস্থিতি নিয়ন্ত্রণে মাঝে মাঝেই গুলি ছুড়ছে মার্কিন সেনারা। শনিবার গুলিতে বেশ কয়েকজন মারা যাওয়ার কথা জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম স্কাই নিউজ। পরিস্থিতির অবনতি হওয়ায় নিরাপত্তার কারণে কাবুল বিমানবন্দরে মার্কিন নাগরিকদের সাময়িক ভ্রমণ না করার পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্র।

এদিকে আফগানিস্তানে নতুর সরকার কেমন হবে, তা আগামী কয়েক সপ্তাহের মধ্যে জানা যাবে বলে জানিয়েছে তালেবান। সশস্ত্র সংগঠনটির এক মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানান, আগামী কয়েক সপ্তাহের মধ্যে নতুন সরকারের রূপরেখা প্রকাশ করা হবে। এরই মধ্যে কাবুলে পৌঁছেছেন তালেবানের সহপ্রতিষ্ঠাতা আব্দুল ঘানি বারাদার। সরকার গঠন নিয়ে তালেবানের কমান্ডার ও সাবেক সরকারের নেতা ও নীতিনির্ধারকদের সঙ্গে বৈঠক করবেন তিনি।

কাবুল বিমানবন্দরের অবস্থা বেগতিক হলেও অন্যান্য স্থানে স্বাভাবিক জীবনে ফিরতে শুরু করেছেন আফগানবাসী। যদিও মোড়ে মোড়ে অব্যাহত রয়েছে তালেবানের টহল।
 
রাস্তার মোড়ে বিক্রি হচ্ছে ফল, কোথাও আইসক্রিম। বেড়েছে মানুষের উপস্থিতি, দেখা মিলছে চিরচেনা ভিড়। ফিরেছে কর্মচাঞ্চল্য। আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে দেড়শ’ কিলোমিটার দক্ষিণ পূর্বের গজনি প্রদেশের বাসিন্দারা, তালেবানের পুনরুত্থানের এক সপ্তাহ পর স্বাভাবিক জীবনে ফিরে গেছেন।

একজন বলেন, এখন যেহেতু তালেবান ক্ষমতা নিয়েই নিয়েছে, দোয়া করছি ভালো কিছু হোক, তারা প্রতিশ্রুতি পূরণ করুক। আমাদের ব্যবসা ভালো ছিল না একদিন। তবে এখন ধীরে ধীরে মানুষ কেনাকাটা করছেন।

এরই মধ্যে জাবুল প্রদেশের কোয়ালাত শহরে তালেবান সদস্যরা নতুন পোশাকে মহড়া দেন। নিজেদের সুসজ্জিত বাহিনী হিসেবে গড়ে তোলার অংশ হিসেবেই এমনটি করা হয়েছে বলে জানান তারা। তালেবান সরকার গঠনে সময় নেবে আরও। নিজেদের মধ্যে সমন্বয় করতেই এটি করা হচ্ছে বলে জানানো হয়েছে।

এ অবস্থায় মার্কিন কূটনীতিকদের এক তথ্য সংবাদমাধ্যমে ফলাও করে প্রচারিত হচ্ছে। সেটি হলো, তালেবানের কাছে দ্রুতই কাবুলের নিয়ন্ত্রণ চলে যেতে পারে, এই বার্তা আগেই গিয়েছিল ওয়াশিংটনে। জুলাই মাসেই আফগানিস্তানে দায়িত্বরত বেশ কয়েকজন মার্কিন কূটনীতিক দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে সতর্ক করে অভ্যন্তরীণ বার্তা পাঠান। তারই ভিত্তিতে তড়িঘড়ি দেশটি ছেড়ে চলে যান মার্কিন সেনারা। এমনকি বাগরাম ঘাঁটি ছাড়ার সময় কাউকে কিছুই জানানো হয়নি।

তালেবানের সহপ্রতিষ্ঠাতা মোল্লা আবদুল ঘানি বরাদর কাবুলে পৌঁছেছেন। কাবুলে অবস্থানরত অন্যান্য তালেবান নেতা ও রাজনীতিবিদদের সঙ্গে মিলিত হয়ে তিনি নতুন সরকার গঠনের রূপরেখা তৈরি করবেন।

তিনি কাবুলে নেতাদের সঙ্গে দেখা করবেন এবং সেখানে একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠন নিয়ে আলোচনা করবেন বলে বার্তা সংস্থা এএফপিকে এক শীর্ষস্থানীয় সূত্র জানায়।

একুশে সংবাদ/স/তাশা

Link copied!