AB Bank
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আফগান ইস্যুতে জাতিসংঘের সাথে জরুরি বৈঠক ডেকেছে রাশিয়া


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৪:৫৪ পিএম, ১৫ আগস্ট, ২০২১
আফগান ইস্যুতে জাতিসংঘের সাথে জরুরি বৈঠক ডেকেছে রাশিয়া

ইতিমধ্যে আফগানিস্তান দখলের দ্বারপ্রান্তে  রয়েছে সশস্ত্র গোষ্ঠী তালেবান। শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করা হচ্ছে বলে জানিছেন আফগান স্বরাষ্ট্রমন্ত্রী। সহিংসতার মধ্য দিয়ে ক্ষমতা নিতে নারাজ বলেছেন তালেবান নেতারা। এমন পরিস্থিতিতে রাশিয়া জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সঙ্গে জরুরি বৈঠকের বসার কথা জানিয়েছে।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা জামির কাবুলোভ, রাশিয়ার বার্তা সংস্থাকে বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, আমরা বৈঠকের জন্য প্রস্তুতি নিচ্ছি।

এদিকে, আফগান ইস্যুতে যুক্তরাজ্য সরকার দেশটির আইনপ্রণেতাদের সঙ্গে আগামী সপ্তাহে হাউস অব কমন্সে জরুরি বৈঠক ডেকেছে। ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের সূত্রে জানা গেছে এ তথ্য।

১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তান তালেবানের শাসনে ছিল। এর মধ্যে সন্ত্রাসী গোষ্ঠী আল-কায়েদার নেতাদের আশ্রয়-প্রশ্রয় দেয়ার অভিযোগে ২০০১ সালে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা জোট সেখানে যৌথ অভিযান চালায়, যার মাধ্যমে তালেবান শাসনের অবসান ঘটে।

অভিযানে পশ্চিমা সেনারা আল-কায়েদার শীর্ষ নেতাদের দমন করা হলেও ‘শান্তিরক্ষার স্বার্থে’ সেখানে ঘাঁটি গেড়ে অবস্থান করছিল। কিছু বছর পার হওয়ার পর যুক্তরাষ্ট্র বাদে অন্য দেশের সেনাদের সেখান থেকে ধাপে ধাপে ফিরিয়ে নেয়া হয়। সম্প্রতি যুক্তরাষ্ট্রও তাদের সেনাদের ফিরিয়ে নিতে শুরু করলে প্রত্যন্ত এলাকা দখল করে থাকা তালেবান কাবুলের ক্ষমতার মসনদে উঠতে জোর লড়াইয়ে নামে। যদিও এর মধ্যে কাতারসহ বিভিন্ন পক্ষের মধ্যস্থতায় তালেবানের সঙ্গে কাবুলের শাসকগোষ্ঠীর সংঘাতের অবসানে নানা সময়ে আলোচনা হয়েছে। কিন্তু ভেস্তে গেছে এসব আলোচনাই ।

সূত্র: আল জাজিরা, বিবিসি

Link copied!