AB Bank
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

একদিনেই বিশ্বে ফের বেড়েছে মৃত্যু, আক্রান্ত প্রায় দ্বিগুন


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৯:০৮ এএম, ৫ আগস্ট, ২০২১
একদিনেই বিশ্বে ফের বেড়েছে মৃত্যু, আক্রান্ত প্রায় দ্বিগুন

মহামারি করোনার তাণ্ডবে এখনো টালমাটাল বিশ্ব। দিন দিন যেন আরও ভয়ংকর হয়ে উঠছে প্রাণঘাতী এই ভাইরাস। প্রতিদিন বেড়েই চলেছে মৃত্যু। আক্রান্তও হচ্ছে লাখ লাখ মানুষ। গতকালের তুলনায় বৈশ্বিক সংক্রমণ ও মৃত্যু আজ ফের বেড়েছে।

বিশ্বব্যাপী করোনায় মৃত্যুর সংখ্যা ৪২ লাখ ৬৯ হাজার   ছাড়িয়েছে। একই সঙ্গে সারাবিশ্বে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২০ কোটি নয় লাখ ৫৯ হাজারের বেশি মানুষ।

বৃহস্পতিবার (৫ আগস্ট) মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে আরও ১১ হাজার ১৯৫ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন আরও সাত লাখ ২২ হাজার ২৪ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৬১ হাজার ৪৪ জন। 

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বে ২০ কোটি নয় লাখ ৫৯ হাজার ৩৬৮ জন প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৪২ লাখ ৬৯ হাজার ৬৭৭ জনের। ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১৮ কোটি নয় লাখ ৬৭ হাজার ৫৫ জন।

এতে আরও বলা হয়েছে, করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন তিন কোটি ৬১ লাখ ৭৬ হাজার ৪৭১ জন এবং মারা গেছেন ছয় লাখ ৩১ হাজার ২৯৯ জন।

আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় স্থানে থাকা ভারতে শনাক্ত হয়েছেন তিন কোটি ১৮ লাখ ১০ হাজার ৭৮২ জন। মৃত্যুর দিক থেকে তৃতীয় স্থানে থাকা ভারতে এ পর্যন্ত মারা গেছেন  চার লাখ ২৬ হাজার ৩২১ জন।

মৃত্যুর দিক থেকে দ্বিতীয় ও সংক্রমণের দিক থেকে তৃতীয় স্থানে থাকা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিল। এখন পর্যন্ত দেশটিতে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ লাখ ৫৯ হাজার ৭১৫ জনে। করোনায় সংক্রমিত হয়েছেন দুই কোটি ২৬ হাজার ৫৩৩ জন।  

সংক্রমণ ও মৃত্যুর তালিকায় এর পরের স্থানগুলোতে রয়েছে যথাক্রমে রাশিয়া, ফ্রান্স, যুক্তরাজ্য, তুরস্ক, আর্জেন্টিনা, কলম্বিয়া ও স্পেন।

তালিকায় বাংলাদেশের অবস্থান এখন ২৬ নম্বরে। গত কয়েক সপ্তাহ ধরে উদ্বেগজনক হারে সংক্রমণ ও মৃত্যু বৃদ্ধি পাওয়ায়  বেলজিয়ামকে পেছনে ফেলে এক ধাপ এগিয়ে এসেছে বাংলাদেশ। এখন পর্যন্ত দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ১৩ লাখ নয় হাজার ৯১০ জনে। এর মধ্যে মারা গেছেন ২১ হাজার ৬৩৮ জন। করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন  ১১ লাখ ৪১ হাজার ১৫৭ জন। তালিকায় বাংলাদেশের আগে রয়েছে  কানাডা আর পরে বেলজিয়াম।

একুশে সংবাদ/জা/তাশা

Link copied!