AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিশ্ব চাইলে অবসান ঘটবে মহামারির : ডব্লিউএইচও


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৪:৫৫ পিএম, ৩১ জুলাই, ২০২১
বিশ্ব চাইলে অবসান ঘটবে মহামারির : ডব্লিউএইচও

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম গেব্রেইয়েসুস করোনাভাইরাস মহামারির অবসানের বিষয়ে বলেছেন, মহামারির অবসান ঘটবে তখন, যখন বিশ্ব এটিকে শেষ করতে চাইবে। শুক্রবার জেনেভায় বৈশ্বিক কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে এক আলোচনায় তিনি এই মন্তব্য করেছেন।

বর্তমানে বিশ্বজুড়ে করোনাভাইরাসের অতি-সংক্রামক ধরন ডেল্টার প্রকোপ চলছে। যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) বলেছে, করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট জলবসন্তের মতোই সংক্রামক; টিকা নেওয়া লোকজন করোনায় আক্রান্ত হওয়ার পর টিকা না নেওয়া লোকজনের মাঝে এটি ছড়াতে পারেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেছেন, চলতি বছরের সেপ্টেম্বরের মধ্যেই বিশ্বের কমপক্ষে ১০ শতাংশ এবং বছর শেষের আগেই ৪০ শতাংশ মানুষকে টিকার আওতায় আনতে প্রত্যেকটি দেশকে সহায়তা করাই ডব্লিউএইচওর লক্ষ্য। আগামী বছরের মাঝামাঝি সময়ের মধ্যে বিশ্বের ৭০ শতাংশ মানুষকে টিকার আওতায় আনার লক্ষ্য রয়েছে। কিন্তু এই লক্ষ্য অর্জন এখন অনেক দূরে বলে মন্তব্য করেছেন তিনি।

টেড্রোস বলেছেন, এখন পর্যন্ত বিশ্বের অর্ধেক দেশ তাদের মোট জনসংখ্যার মাত্র ১০ শতাংশ মানুষকে টিকার পূর্ণ ডোজ দিয়েছে। এছাড়া এক চতুর্থাংশ দেশ ৪০ শতাংশ এবং এক তৃতীয়াংশ দেশ ৭০ শতাংশ মানুষকে টিকাদান সম্পূর্ণ করেছে।
বিশ্বের দরিদ্র দেশগুলো ভ্যাকসিনের জন্য পদদলনের শিকার হতে পারে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর আগে সতর্ক করে দিয়েছিল। সেই কথা আবারও স্মরণ করিয়ে দিয়ে টেড্রোস বলেছেন, ভ্যাকসিন বৈষম্যের কারণে বিশ্ব নৈতিকতার বিপর্যয়কর ব্যর্থতার দ্বারপ্রান্তে পৌঁছেছে।

তিনি বলেছেন, তবুও বিশ্বজুড়ে ভ্যাকসিন বিতরণ অন্যায্য থেকে গেছে। সব অঞ্চলই ঝুঁকিতে আছে, কিন্তু কেউই আফ্রিকার মতো বেশি ঝুঁকিতে নেই।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই প্রধান বলেছেন, আফ্রিকার অনেক দেশ টিকাদান কার্যক্রম শুরু করার জন্য ভালোভাবে প্রস্তুত থাকলেও তাদের কাছে এখনও টিকা পৌঁছায়নি। বিশ্বজুড়ে যত ভ্যাকসিন ডোজ এখন পর্যন্ত প্রয়োগ করা হয়েছে, তার মধ্যে ২ শতাংশেরও কম হয়েছে আফ্রিকায়। এই অঞ্চলের দেড় শতাংশেরও কম মানুষ ভ্যাকসিন ডোজ সম্পূর্ণ করেছেন।

টেড্রোস আধানম বলেছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডেল্টা ভ্যারিয়েন্টের প্রকোপ মোকাবিলায় পরীক্ষা, চিকিৎসা এবং ভ্যাকসিনের সরবরাহ বৃদ্ধির জন্য র‌্যাপিড অ্যাক্ট— এক্সেলেটর ডেল্টা রেসপন্স (রাডার) তহবিলে জরুরি ভিত্তিতে ৭ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলার সহায়তার আহ্বান জানিয়েছে। 

তিনি বলেছেন, বিশ্ব কোভ্যাক্সের আরও অতিরিক্ত তহবিল বিনিয়োগ করার সামর্থ্য রাখে কি-না প্রশ্ন সেটি নয়, বরং এটি না করতে পারার সামর্থ্য আছে কি-না; সেটি নিয়ে প্রশ্ন তোলা যায়।কারন, বিশ্বের নিম্ন-আয়ের দেশগুলোতে ভ্যাকসিন সরবরাহকারী বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্যোগ কোভ্যাক্সের আরও অতিরিক্ত তহবিল দরকার।

একুশে সংবাদ/ঢা/তাশা

Link copied!