AB Bank
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিশ্বে করোনা আক্রান্ত শীর্ষে ভারত, মৃত্যুতে ব্রাজিল


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৮:৪৮ এএম, ৫ জুলাই, ২০২১
বিশ্বে করোনা  আক্রান্ত  শীর্ষে ভারত, মৃত্যুতে ব্রাজিল

প্রাণঘাতী করোনা ভাইরাসে নতুন আক্রান্ত রোগীর হিসেবে গত ২৪ ঘণ্টায় বিশ্বের দেশসমূহের শীর্ষে আছে দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারত।

প্রাণঘাতী এই রোগে মৃত্যুতে শীর্ষে থাকা দেশ দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিল। 

এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১৮ কোটি ৪৫ লাখের ঘর। অন্যদিকে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩৯ লাখ ৯৩ হাজার।

ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬ হাজার ৭ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যু কমেছে প্রায় এক হাজার। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৩৯ লাখ ৯৩ হাজার ১৮৬ জনে।

এছাড়া, একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ২৭ হাজার ৮৪৮ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে প্রায় ৪৭ হাজার।  শুরু থেকে ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮ কোটি ৪৫ লাখ ৫০ হাজার ৩৩৩ জনে।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে।

গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭৭৬ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৭ হাজার ৭৮৩ জন। অপরদিকে মহামারির শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা এক কোটি ৮৭ লাখ ৬৯ হাজার ৮০৮ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ২৪ হাজার ৪৭৫ জনের।

করোনায় বিশ্বে প্রথম আক্রান্ত ও মৃত্যু হয়েছিল চীনে ২০১৯ সালে। চীনের সরকার যদিও বলেছে, ২০১৯-এর ডিসেম্বরে দেশটির হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনায় আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটেছিল, তবে সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, ওই বছর সেপ্টেম্বর অক্টোবরে দেশটিতে এ রোগে আক্রান্ত হচ্ছিল মানুষজন।

 

একুশে সংবাদ/জিহা/ডি-অধি

Link copied!