AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

প্রেসিডেন্ট হওয়ার সম্ভাবনাকে ঘিরে শুভেচ্ছায় ভাসছেন ইব্রাহীম রাইসি


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৩:৩০ পিএম, ১৯ জুন, ২০২১
প্রেসিডেন্ট হওয়ার সম্ভাবনাকে ঘিরে শুভেচ্ছায় ভাসছেন ইব্রাহীম রাইসি

ইরানের ১৩তম প্রেসিডেন্ট নির্বাচনে ৯০ শতাংশ ভোট গণনা শেষে এগিয়ে রয়েছেন বিচারক ইব্রাহীম রাইসি।প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী মোহসেন রেজায়ি ও আবদুননাসের হেম্মাতি পৃথক বার্তায় বিজয়ী প্রার্থী হিসেবে সাইয়্যেদ ইব্রাহিম রায়িসিকে অভিনন্দন জানিয়েছেন।ইরানের প্রেসটিভি এ খবর দিয়েছে। 

কোনো কোনো সূত্রে বলা হয়েছে এবারের নির্বাচনের আরেক প্রার্থী আমির হোসেন কাজিজাদেহ হাশেমিও নির্বাচনে জয়ী হওয়ায় রাইসিকে অভিনন্দন জানিয়েছেন। প্রেসিডেন্ট রুহানিও টেলিভিশনে দেয়া বক্তব্যে নির্বাচিত প্রেসিডেন্টকে অভিনন্দন জানিয়েছে বলে খবর এসেছে। তবে তিনি নির্বাচিত প্রেসিডেন্টের নাম উল্লেখ করেননি।

গতকাল ১৮ জুনে অনুষ্ঠিত এ নির্বাচনে পরস্পরের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন রায়িসি, রেজায়ি, হেম্মাতি ও কাজিজাদেহ হাশেমি। 

সংস্কারপন্থি প্রার্থী হেম্মাতি ইনস্টাগ্রামে দেয়া এক বার্তায় রাইসিকে অভিনন্দন জানিয়ে বলেছেন, তিনি আশা করেন যে রাইসি মহান ইরানি জাতির জীবনযাত্রা উন্নত করবেন এবং তাদের জন্য সমৃদ্ধি বয়ে আনবেন। রক্ষণশীল প্রার্থী কাজিজাদেহ হাশেমিও বলেছেন, আমি জনগণের ভোটকে সমর্থন জানিয়ে হযরত আয়াতুল্লাহ সাইয়্যেদ ইব্রাহীম রাইসিকে জনগণের নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে অভিনন্দন জানাচ্ছি।

নির্বাচনে জনগণের অংশগ্রহণের জন্য মোহসেন রেজায়ি ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনিকেও অভিনন্দন জানিয়েছেন।

তবে এসব অভিনন্দন জানানো হলেও এখনও নির্বাচন অনুষ্ঠানের দায়িত্বপ্রাপ্ত ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় আনুষ্ঠানিকভাবে ভোট গণনার ফলাফল ঘোষণা করেনি। অনানুষ্ঠানিক কোনো ফলাফলও গণমাধ্যমে প্রকাশিত হয়নি।  

ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এবারের নির্বাচনে দুই কোটি ৮৬ লাখ ভোটার ভোটাধিকার প্রয়োগ করেছেন। ৯০ শতাংশ ভোট গণনার পর দেখা গেছে, ইব্রাহিম রায়িসি পেয়েছেন এক কোটি ৭৮ লাখ ভোট (৬২ দশমিক ২৩ শতাংশ), মোহসেন রেজায়ী ৩৩ লাখ (১১ দশমিক ৫৩ শতাংশ), আব্দুন নাসের হেম্মাতি ২৪ লাখ (৮ দশমিক ৩৯ শতাংশ) ও আমির হোসেইন কাজিজাদেহ পেয়েছেন প্রায় দশ লাখ ভোট (৩ দশমিক ৪৯ শতাংশ)।

একুশে সংবাদ/তাশা

 

Link copied!