ঢাকা বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১, ১০ আষাঢ় ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

প্রযুক্তিতে টক্কর দিতে চায় যুক্তরাষ্ট্র-জো বাইডেন


Ekushey Sangbad
আর্ন্তজাতিক ডেস্ক
০৪:০৫ পিএম, ১০ জুন, ২০২১
প্রযুক্তিতে টক্কর দিতে চায় যুক্তরাষ্ট্র-জো বাইডেন

চীনা প্রযুক্তির সঙ্গে প্রতিযোগিতার সক্ষমতা বাড়াতে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে বিল পাস হয়েছে। মঙ্গলবার বিলটির পক্ষে ভোট পড়ে ৬৮টি। বিপক্ষে ভোট পড়ে ৩২টি। চীনবিরোধী এই বিলের প্রতিক্রিয়ায় তাদের কাল্পনিক মার্কিন শত্রু হিসেবে বিবেচনা করার আপত্তি করেছে চীন। চীনের বিরুদ্ধে কঠোর অবস্থানে যাওয়ার এই বিল পাস হওয়া নিয়ে বিভক্ত কংগ্রেসে দ্বিমত পোষণকারীর সংখ্যা খুবই কম।

বিলে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি ও গবেষণা খাত শক্তিশালী করতে ১৯০ বিলিয়ন ডলার রাখার কথা বলা হয়েছে। এ ছাড়া সেমিকন্ডাক্টর এবং টেলিযোগাযোগ সরঞ্জাম তৈরি ও গবেষণায় খরচের জন্য আরও ৫৪ বিলিয়ন ডলার বরাদ্দের কথাও রয়েছে। এর মধ্যে ২ বিলিয়ন ডলার শুধু গাড়ির চিপে বরাদ্দের কথা বলা হচ্ছে। চীনের পার্লামেন্টের পক্ষ থেকে এই বিলের জন্য তীব্র ক্ষোভ ও বিরোধিতার কথা বলা হয়েছে।

চীনের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয় যে, যুক্তরাষ্ট্রের এই বিলে একমাত্র জয়ী হওয়ার প্রত্যাশার বিভ্রান্তি ফুটে উঠেছে। এটি উদ্ভাবন ও প্রতিযোগিতার চেতনাকে ক্ষতিগ্রস্ত করেছে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, আমরা যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে চীনকে কাল্পনিক শত্রু হিসেবে দেখার তীব্র আপত্তি জানাচ্ছি। বিলটি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে যাওয়ার আগে প্রতিনিধি পরিষদে পাস হতে হবে। এরপর জো বাইডেন সই করলে তা আইনে পরিণত হয়ে যাবে।

তবে এ বিল কবে প্রতিনিধি পরিষদে উঠবে, তা এখনও নিশ্চত হওয়া যায়নি। এই বিলে চীনবিরোধী আরও কিছু নিষেধাজ্ঞা রয়েছে। বিলে সরকারি ডিভাইসগুলোতে টিকটক অ্যাপ ডাউনলোড নিষিদ্ধ করা, চীন সরকারের মদদপুষ্ট কোম্পানিগুলোর বানানো ড্রোন না কেনার কথা বলা হয়েছে বলে জানা যায়।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বিলটির প্রশংসা করে বলেন, একবিংশ শতাব্দী জয়ের প্রতিযোগিতায় রয়েছে যুক্তরাষ্ট্র। প্রতিযোগিতা শুরু হয়ে গেছে। এমন সময়ে পিছিয়ে পড়ার ঝুঁকি কোনোভাবেই নিতে পারি না আমরা। যুক্তরাষ্ট্রের বাণিজ্যমন্ত্রী জিনা রেমন্ডো বলেছেন, নতুন তহবিল জোগানোর ফলে যুক্তরাষ্ট্রে ৭ থেকে ১০টি নতুন সেমিকন্ডাক্টর কারখানা তৈরি হবে। যুক্তরাষ্ট্রের অনেক প্রযুক্তি প্রতিষ্ঠানের কাছে প্রশংসা পেয়েছে বিলটি।

একুশে সংবাদ/রাফি