AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইসরায়েলি আগ্রাসন নয় বরং ফিলিস্তিনিদের দেয়া পাল্টা জবাবেই চিন্তিত বাইডেন


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১২:২৬ পিএম, ১৩ মে, ২০২১
ইসরায়েলি আগ্রাসন নয় বরং ফিলিস্তিনিদের দেয়া পাল্টা জবাবেই চিন্তিত বাইডেন

ইসরায়েল কেবল আত্মরক্ষার খাতিরেই ফিলিস্তিনিদের ওপর হামলা চালাচ্ছে, এমনটাই ধারণা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের।ফিলিস্তিনি ভূমিতে ইসরায়েলি আগ্রাসন নয়, বরং  ফিলিস্তিনিদের দেয়া পাল্টা জবাবকেই দুশছেন বাইডেন।ইসরায়েল- ফিলিস্তিন ইস্যুতে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সুরেই কথা বলছেন বাইডেন।

এদিকে নতুন প্রেসিডেন্টের সমালোচনা করে  মাত্র একদিন আগেই ট্রাম্প বলেছিলেন, নতুন প্রেসিডেন্টের দুর্বলতার কারণেই তাদের ঘনিষ্ঠ মিত্র ইসরায়েল হামলার শিকার হচ্ছে।

তিনি আরও বলন, তার শাসনামলে মধ্যপ্রাচ্যে শান্তি বজায় ছিল, কারণ তখন ইসরায়েলের শত্রূরা জানত, যুক্তরাষ্ট্র শক্তভাবে ইসরায়েলিদের পাশে রয়েছে আর তারা হামলার শিকার হলে মোক্ষম জবাব দেয়া হবে। কিন্তু বাইডেনের আমলে বিশ্ব ক্রমেই সহিংস এবং অস্থিতিশীল হয়ে উঠছে। এর কারণ বাইডেনের দুর্বলতা এবং ইসরায়েলের প্রতি সমর্থনের অভাব, যা আমাদের মিত্রদের নতুন হামলার মুখে ঠেলে দিচ্ছে।

ট্রাম্পের এমন বক্তব্যের একদিন পরেই ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর কাছে সরাসরি ফোন করে পাশে থাকার আশ্বাস দিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনে।

হোয়াইট হাউস প্রকাশিত এক বিবৃবিতে জানানো হযেছে, নেতানিয়াহুর সঙ্গে ফোনালাপে জো বাইডেন ‘স্থায়ী শান্তি পুনরুদ্ধারে’ উৎসাহ দিয়েছেন। পাশাপাশি, ইসরায়েলের নিরাপত্তা এবং তার জনগণকে রক্ষার ‘বৈধ অধিকারের’ প্রতি যুক্তরাষ্ট্রের অটল সমর্থনের কথা জানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়েছে, জেরুজালেম এবং তেল আবিবের বিরুদ্ধে হামাস ও অন্য ‘সন্ত্রাসী গোষ্ঠীগুলোর’ রকেট হামলার তীব্র নিন্দা জানিয়েছেন জো বাইডেন। বিভিন্ন ধর্মের মানুষের জন্য গুরুত্বপূর্ণ জেরুজালেমের মতো শহর অবশ্যই শান্তিপূর্ণ থাকতে হবে, এমন বিশ্বাসের কথাও উল্লেখ করেছেন তিনি।

এক্ষেত্রে দুদেশের লড়াইয়ে বাইডেন সরাসরি ইসরায়েলিদের পক্ষ নিয়েছেন। বাইডেনের এমন একপাক্ষিক প্রত্যক্ষ সমর্থনে ইসরায়েলিদের আগ্রাসন আরও বেড়ে যাবে বলে আশঙ্কা করছেন বহু শান্তিকামী দেশের জনগণ। 

একুশে সংবাদ/তাশা

Link copied!