AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শর্তসাপেক্ষে ভারত কর্তৃক বেসরকারি পর্যায়ে টিকা আমদানির সুযোগ  


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১১:৪৮ এএম, ৮ মে, ২০২১
শর্তসাপেক্ষে ভারত কর্তৃক বেসরকারি পর্যায়ে টিকা আমদানির সুযোগ  

এখন থেকে কিছু শর্ত মেনেই যেকোনো  ব্যক্তি বা বেসরকারি প্রতিষ্ঠান আমদানি করতে পারবেন করোনার টিকা । করোনার টিকা আমদানির জন্য নতুন এ নির্দেশিকাটি প্রকাশ করেছে ভারতের কেন্দ্রীয় ওষুধ মান নিয়ন্ত্রণ সংস্থা (সিডিএসসিও) ।

ভারতের কেন্দ্রীয় সরকারের বাইরে বেসরকারি খাতের প্রতিষ্ঠান ও বিভিন্ন রাজ্যের সরকার আমদানি করা করোনার এই টিকা ব্যবহার করতে পারবে বলে জানা গেছে গতকাল শুক্রবার।খবর: ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে। 

নির্দেশিকায় কিছু শর্ত উল্লেখ করে বলা হয়েছে,  যদি আমদানি করা টিকা ভারতে অনুমোদন না পেয়ে থাকে, তবে টিকা আমদানিকারক কিংবা অনুমোদিত এজেন্ট সিডিএসসিওর কাছ থেকে অনুমোদন কিংবা লাইসেন্স নিতে পারবে। ইমপোর্ট লাইসেন্স আন্ডার দি ড্রাগস রুলস (১৯৪৫), ইমপোর্ট রেজিস্ট্রেশন আন্ডার দি ড্রাগস রুলস (১৯৪৫), নিউ ড্রাগ পারমিশন আন্ডার দি নিউ ড্রাগস অ্যান্ড ক্লিনিকাল ট্রায়ালস রুলসের (২০১৯) আওতায় অনুমোদন কিংবা লাইসেন্স দেবে সিডিএসসিও।

এছাড়া আমদানির অনুমতি পাওয়ার পরে আমদানিকারক কিংবা অনুমোদিত এজেন্ট যেকোনো দেশ থেকে টিকা আমদানি করতে পারবে বলেও নির্দেশিকায় বলা হয়েছে। এমনকি বেসরকারি প্রতিষ্ঠানসহ যে কেউ জাতীয় নির্দেশিকা মেনে আমিদানিকারকদের কাছ থেকে ওই টিকা সংগ্রহ করতে পারবে।

আর যদি আমদানি করতে চাওয়া টিকাটি এরই মধ্যে সিডিএসসিওর অনুমোদন কিংবা আমদানির জন্য লাইসেন্স পেয়ে থাকে, তাহলে বেসরকারি খাতসহ যেকোনো প্রতিষ্ঠান জাতীয় নির্দেশিকা মেনে আমদানিকারকদের কাছ থেকে টিকা সংগ্রহ করার সুযোগ পাবে।

বর্তমানে ভারতে এখন অক্সফোর্ড ইউনিভার্সিটি ও অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত, স্থানীয়ভাবে  উৎপাদিত ভারতীয় প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউটের  টিকা কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের উৎপাদিত করোনার টিকা কোভ্যাক্সিন ব্যাবহার হচ্ছে।

এছাড়াও ভারতের কেন্দ্রীয় সরকার রাশিয়ার টিকা স্পুতনিক–ভি ব্যবহারের অনুমোদন দিয়েছে। এটি ভারতে অনুমোদন পাওয়া একমাত্র বিদেশে উৎপাদিত টিকা । স্পুতনিক–ভির দেড় লাখ ডোজ  টিকার প্রথম চালান গত ১ মে ভারতের হায়দরাবাদে এসেছে ।


আর্ন্তজাতিক ডেস্ক

Link copied!