AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ মারা গেছেন


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৬:২৪ পিএম, ৯ এপ্রিল, ২০২১
রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ মারা গেছেন

৭৩ বছরের দাম্পত্যে ইতি টেনে যুক্তরাজ্যের রাণী দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ বাকিংহাম প্যালেসে মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৯ বছর। শুক্রবার (৯ এপ্রিল) বাকিংহাম প্যালেসের তরফে দুপুরে প্রিন্স ফিলিপের মৃত্যুর খবর প্রকাশ করা হয়। একটি বিবিৃতি প্রকাশ করে বলা হয়, ‘অত্যন্ত ভারাক্রান্ত হৃদয়ে রানি তাঁর প্রিয়তম স্বামী, প্রিন্স ফিলিপ, ডিউক অব এডিনবরার মৃত্যুর কথা ঘোষণা করছেন। আজ সকালে উইন্ডসর প্রাসাদে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি’। এলিজাবেথ রাণী হওয়ার ৫ বছর আগে ১৯৪৭ সালে তাকে বিয়ে করেন প্রিন্স ফিলিপ।

অসুস্থ বোধ করায় গত ১৬ ফেব্রুয়ারি ফিলিপকে কিং এডওয়ার্ড হাসপাতালে ভর্তি করা হয়েছিল। এক মাসের চিকিৎসা শেষে ১৬ মার্চ হাসপাতাল ছেড়েছিলেন এডিনবার্গের ডিউক প্রিন্স ফিলিপ। তখন গাড়িতে বসে হাসিমুখেই হাত নেড়েছিলেন ক্যামেরার দিকে। কিন্তু শেষ রক্ষা হল না।

১৯৫২ সালে এলিজাবেথ সিংহাসনে বসার পর থেকে এ পর্যন্ত নৌবাহিনীর সাবেক কর্মকর্তা প্রিন্স ফিলিপ ২২ হাজার ২১৯টি একক সরকারি কর্মসূচিতে অংশ নেন।

প্রিন্স ফিলিপ চার সন্তান রেখে গেছেন। সেই চার সন্তানের আরও ৮ ছেলে-মেয়ে রয়েছে যাদের সন্তানের সংখ্যা ১০ জন।

প্রিন্স ফিলিপ ১৯২১ সালের ১০ জুন গ্রিক দ্বীপ কর্ফুতে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা অ্যান্ড্রু ছিলেন গ্রিস ও ডেনমার্কের প্রিন্স এবং হেলেনের রাজা প্রথম জর্জের ছোট ছেলে। তাঁর মা প্রিন্সেস অ্যালিস ছিলেন লর্ড লুই মাউন্টব্যাটেনের কন্যা এবং রাণী ভিক্টোরিয়ার নাতনি।


একুশে সংবাদ/আ/আ

Link copied!