AB Bank
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

তিন হাজার নকল করোনা ভ্যাকসিন সহ গ্রেফতার ৮৪


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০১:৫২ পিএম, ৪ মার্চ, ২০২১
তিন হাজার নকল করোনা ভ্যাকসিন সহ গ্রেফতার ৮৪

করোনার আতঙ্ককে পুঁজি করে নকল টিকা সরবরাহকারী চক্রের অন্তত ৮৪ জনকে আটকের তথ্য প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিমিনাল পুলিশ অর্গানাইজেশন-ইন্টারপোল।

ইন্টারপোল জানিয়েছে, করোনাভাইরাসের নকল টিকা উৎপাদনে জড়িত থাকার অভিযোগে গ্রেপ্তার হওয়া ব্যক্তিরা চীন ও দক্ষিণ আফ্রিকার নাগরিক।

একাধিক অভিযানে কয়েক হাজার ডোজ নকল করোনা টিকা জব্দের তথ্যও জানিয়েছে সংস্থাটি। বুধবার ইন্টারপোলের বিবৃতিতে এসব তথ্য প্রকাশ করা হয়।
ওই বিবৃতিতে জানানো হয়, চীন থেকে এ পর্যন্ত ৮০ জনকে গ্রেফতার এবং করোনা ভ্যাকসিনের প্রায় তিন হাজার নকল ডোজ জব্দ করা হয়েছে। দক্ষিণ আফ্রিকার একটি গুদাম থেকে গ্রেফতার করা হয়েছে চীন ও জিম্বাবুয়ের নাগরিককে। 

সেখান থেকেও জব্দ করা হয় দুই হাজার চারশ’ নকল ভ্যাকসিন। তবে, গ্রেফতারকৃতদের বিস্তারিত প্রকাশ করেনি ইন্টারপোল।

তবে কবে তাদের গ্রেপ্তার করা হয় সে বিষয়ে কিছু জানায়নি ইন্টারপোল। সম্প্রতি অবৈধ নেটওয়ার্কের মাধ্যমে বিশ্বব্যাপী নকল টিকা ছড়িয়ে পড়তে পারে বলে সতর্ক করে দিয়েছিলেন ইন্টারপোল প্রধান। তার কয়েকদিন পরই এমন ঘটনা ঘটলো।

এর আগে, চীনে আরেক অভিযানে গ্রেফতার হয় নকল টিকা তৈরির চক্রে জড়িত কং। জিজ্ঞাসাবাদে সে জানিয়েছে, স্যালাইন ও পানি দিয়ে বানানো নকল টিকা লাখ লাখ ডলারে বিক্রি হচ্ছে। আসল টিকার নকশা হুবহু নকল করে করোনা প্রতিষেধকের প্রায় ৫৮ হাজার নকল ডোজ তৈরির কথা স্বীকার করেছে সে।

একুশেসংবাদ/অমৃ

Link copied!