AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইকুয়েডরে ৩ কারাগারে সংঘর্ষ, অন্তত ৬২ জন নিহত


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০১:৪৪ পিএম, ২৪ ফেব্রুয়ারি, ২০২১
ইকুয়েডরে ৩ কারাগারে সংঘর্ষ, অন্তত ৬২ জন নিহত

দক্ষিণ আমেরিকার দেশ ইকুয়েডরে পৃথক তিনটি কারাগারে দাঙ্গার ঘটনায় অন্তত ৬২ জনের মৃত্যু হয়েছে। আহত বহু মানুষ। তাঁদের মধ্যে নিরাপত্তারক্ষীরাও রয়েছেন। ইকুয়েডরের প্রেসিডেন্ট লেনিন মোরেনো জানিয়েছেন, এই দাঙ্গার পিছনে রয়েছে অপরাধী গোষ্ঠীগুলির মধ্যে শুরু হওয়া কলহ।

গুয়াইয়াস, আজুয়ে এবং কটোপাক্সি প্রদেশের কারাগারগুলোতে সহিংসতা ছড়িয়ে পড়ে। ইকুয়েডরে যত কারাবন্দী রয়েছে তার শতকরা ৭০ ভাগ এই তিন প্রদেশের কারাগারগুলোতে রয়েছে।

প্রেসিডেন্ট  কারা সহিংসতা দমনের জন্য সাময়িকভাবে কারাগারগুলো জরুরি অবস্থা ঘোষণা করেছেন। দেশটির কারাগারে প্রায়ই সংঘবদ্ধ অপরাধী চক্রগুলোর মধ্যে এ ধরনের সহিংসতার ঘটনা ঘটে। 

ইকুয়েডরের কারা কর্তৃপক্ষের পরিচালক এডমান্ডো মনকায়ো জানিয়েছেন, কারা অভ্যন্তরে কর্তৃত্ব প্রতিষ্ঠা নিয়ে দুটি গ্রুপের মধ্যে এই সংঘর্ষ হয়। তিনি ৬২ জনের মৃত্যুর কথা নিশ্চিত করেছেন। সংঘর্ষে কয়েকজন পুলিশও আহত হয়েছে তবে এ বিষয়ে সরকারের পক্ষ থেকে বিস্তারিত কিছু বলা হয় নি।

মনকায়ো জানান, কারা সহিংসতা থামাতে অতিরিক্ত ৮০০ পুলিশ মোতায়েন করা হয়। এরইমধ্যে কারা পরিস্থিতি শান্ত হয়েছে। 

রিকার্ডো নামে এক বন্দির স্ত্রী সরিয়ার অভিযোগ, ”ভিতরে রয়েছে পুরোদস্তুর বাজার। সব কিছু পাওয়া যায়। মাদক, আগ্নেয়াস্ত্র থেকে শুরু করে কুকুরছানাও। সব কিছু বিক্রি হয়।” স্বামীকে নিয়ে অত্য়ন্ত উদ্বিগ্ন তিনি। তাঁর দাবি, হোয়াটসঅ্যাপে তাঁকে ভয়েস পাঠিয়েছেন তাঁর স্বামী। সেখানে তাঁকে বলতে শোনা যাচ্ছে, ”ওরা আমাকে মেরে ফেলবে। আমাকে এখান থেকে বের করো।” তারপর থেকে স্বামীর সঙ্গে আর কোনও ভাবেই যোগাযোগ করে উঠতে পারেননি সরিয়া।

পরিস্থিতি যে ভয়ংকর, তা মেনে নিচ্ছেন পুলিশ কমান্ডার প্যাট্রিসিও কারিল্লো। ভবিষ্যতে এমন ঘটনা ঘটলে পরিস্থিতি দ্রুত কী করে নিয়ন্ত্রণ করা যায় তা নিয়ে পরিকল্পনা করছে প্রশাসন। ইকুয়েডরের বহু জেল সম্পর্কেই বলা হয়, সেগুলি বাড়তি ভিড়ে উপচে পড়ছে। এই দাঙ্গার ঘটনায় অবশ্য টনক নড়েছে সরকারের। আপাতত অতিরিক্ত বন্দির সংখ্যা ৪২ শতাংশ থেকে কমিয়ে ৩০ শতাংশ করার পরিকল্পনা নেওয়া হয়েছে, যাতে এই ধরনের অনভিপ্রেত ঘটনা এড়ানো সম্ভব হয়।

একুশেসংবাদ/অমৃ

Link copied!