AB Bank
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রোহিঙ্গা প্রত্যাবসন নিয়ে যা বললেন মিয়ানমারের সেনাপ্রধান


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০১:০৬ পিএম, ৯ ফেব্রুয়ারি, ২০২১
রোহিঙ্গা প্রত্যাবসন নিয়ে যা বললেন মিয়ানমারের সেনাপ্রধান

তিনদিন ধরে সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে মিয়ানমারের গুরুত্বপূর্ণ শহরগুলোতে চলছে শান্তিপূর্ণ বিক্ষোভ। এদিকে সেদেশের সেনারা হুমকি বা সতর্ক করেও এই বিক্ষোভকারীদের হটাতে পারেনি। এরই মধ্যে  ১ ফেব্রুয়ারির সামরিক অভ্যুত্থানের পর সোমবার প্রথম টেলিভিশন ভাষণ দেন জেনারেল মিন অং হ্লাইং।

টেলিভিশনের দেওয়া প্রথম ভাষণে মিয়ানমারের সেনাপ্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং বলেছেন, তার সরকার মিয়ানমারের চলমান পররাষ্ট্রনীতিতে কোনও পরিবর্তন আনবে না। রোহিঙ্গাদের ফেরত নেওয়ার ব্যাপারে যে চুক্তি আছে তাতেও কোনও প্রভাব পড়বে না। যদিও ‘রোহিঙ্গা’ শব্দটি তিনি তার ভাষণে উল্লেখ করেননি।

বলেছেন, “দ্বিপাক্ষিক চুক্তি অনুযায়ী যেভাবে গৃহহীন লোকজনকে বাংলাদেশ থেকে ফেরত নেওয়ার কথা ছিল সেটা চলতে থাকবে।”

রোহিঙ্গা পুনর্বাসন ইস্যুতে তিনি বলেন, মিয়ানমারের অভ্যন্তরে অস্থায়ী শিবিরে যেসব বাস্তুচ্যুত লোকজন রয়েছে তাদের পুনর্বাসনের কার্যক্রমও অব্যাহত থাকবে। বাংলাদেশের সাথে চুক্তি আলোচনার মাধ্যমে বাস্তবায়ন করা হবে। তবে তিনি বলেছেন যদি তা দেশের স্বার্থের কোনও ক্ষতি না করে

অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের রাষ্ট্রক্ষমতায় আসার পর সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং সোমবার প্রথমবারের মতো মিয়ানমারের জনগণের উদ্দেশে একটি টেলিভিশন ভাষণ দেন তিনি। সেই ভাষণে শিগগিরি নির্বাচন দেয়ারও প্রতিশ্রুতি করেন তিনি। 

এই ভাষণের পুরো কপি ছাপা হয়েছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম ‘দ্য গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমারে’। ভাষণের বেশিরভাগ অংশজুড়ে স্বাভাবিক ভাবেই নির্বাচিত সরকারকে উৎখাত করার পক্ষে সাফাই দিয়েছেন জেনারেল অং হ্লাইং।

একুশেসংবাদ/অমৃ

Link copied!